Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

জেমস ওয়েব টেলিস্কোপে ধরা পড়লো যমজ গ্যালাক্সির ছবি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪২, ১৩ জুলাই ২০২৪

প্রিন্ট:

জেমস ওয়েব টেলিস্কোপে ধরা পড়লো যমজ গ্যালাক্সির ছবি

ফাইল ছবি

জেমস ওয়েব টেলিস্কোপের তোলা একটি ছবি প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তাতে যমজ বা একে অপরের সাথে জোড়া লাগা দুটি গ্যালাক্সি দেখা যাচ্ছে।

প্রচুর গ্যাস, ধূলিকণা এবং কোটি কোটি গ্রহ-উপগ্রহ ও নক্ষত্রের সমাহারকে গ্যালাক্সি বলা হয়। মহাকর্ষ বলের প্রভাবে গ্যালাক্সির মধ্যে এই সব কিছু এক সঙ্গে আবদ্ধ থাকে

নাসা যে দুটি গ্যালাক্সির ছবি প্রকাশ করেছে, তার একটির নাম দেয়া হয়েছে পেঙ্গুইন। কারণ গ্যালাক্সিটি দেখতে অনেকটা পেঙ্গুইনের মতোই। আরেকটি ডিমের মতো দেখতে। তাই এর নাম ডিম। 

ছবিটি প্রকাশ করা হয়েছে গত শুক্রবার (১২ জুলাই)। এদিন ছিল জেমস ওয়েব টেলিস্কোপের মহাকাশের ছবি তোলার কাজের দুই বছর পূর্তির দিন।

২০২১ সালের ২৫ ডিসেম্বর মহাকাশের পথে উড়াল দেয় বিশ্বের বৃহত্তম ও সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ- জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। প্রায় এক মাসের যাত্রা শেষে ২০২২ সালের ২৪ জানুয়ারি পৃথিবী থেকে ১০ লাখ মাইলের দূরের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে সক্ষম হয় এটি। এরপর জুলাইয়ে নিজের কাজ শুরু করে সে।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম পূর্ণাঙ্গ রঙিন ছবি প্রকাশ করা হয় ২০২২ সালের ১২ই জুলাই। তখন থেকেই মহাবিশ্বের নিত্যনতুন দৃশ্য দেখে আসছে হাবল টেলিস্কোপের এই উত্তরসূরী। গত দুই বছরে এই দূরবীক্ষণ যন্ত্রের তোলা বহু বিস্ময়কর ছবি প্রকাশ করা হয়েছে। সবশেষ প্রকাশ করা হলো যমজ গ্যালাক্সির ছবি।

যমজ গ্যালাক্সি এমন এক জোড়া জ্বলজ্বলে গ্যালাক্সি, যাদেরকে একে অপরের সাথে আলিঙ্গনরত দেখা যাচ্ছে। অর্থাৎ ক্রমেই একটি অপরটির সঙ্গে মিশে যাচ্ছে। এই জোড়া গ্যালাক্সি ৩২৬ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত। এক আলোকবর্ষ ৫.৮ ট্রিলিয়ন মাইলের সমান।

নাসা বলছে, কয়েক মিলিয়ন বছর ধরে পরস্পরের সঙ্গে এভাবে জট পাকিয়ে রয়েছে পেঙ্গুইন ও ডিম। জেমস ওয়েব টেলিস্কোপের পাঠানো ছবিতে স্পষ্ট, প্রায় সংযুক্ত গ্যালাক্সি দুটি নীল তারকা ও গ্যাসের কুয়াশা দ্বারা বেষ্টিত।

মহাকাশ বিজ্ঞানীরা আরও বলছেন, এক সময় একক গ্যালাক্সিতে পরিণত হবে পেঙ্গুইন ও ডিম। ৪০০ কোটি বছর পর একদিন আমাদের এই মিল্কিওয়ে গ্যালাক্সি এবং অ্যান্ড্রোমিডা গ্যালাক্সিও একই মিথস্ক্রিয়ায় একক গ্যালাক্সিতে পরিণত হবে।

প্রিমিয়ার অবজারভেটরি জেমস ওয়েবের ইনফ্রারেড আলোর তরঙ্গদৈর্ঘ্য মহাবিশ্বের অভূতপূর্ব সব চিত্র পাঠাচ্ছে, যা আগে মানুষ কখনও দেখেনি। জেমস ওয়েব বর্তমানে পৃথিবী থেকে ১০ লাখ মাইল (১৬ লাখ কিলোমিটার) দুরে অবস্থান করছে। 

নাসার বিজ্ঞানী মার্ক ক্ল্যাম্পিন বলেছেন, মাত্র দুই বছরে, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মহাবিশ্ব সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গিতে অনেক পরিবর্তন ঘটিয়ে দিয়েছে, যা বৈপ্লবিক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer