Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

মালয়েশিয়াকে হারিয়ে সেমিতে বাংলাদেশের মেয়েরা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০০, ২৪ জুলাই ২০২৪

প্রিন্ট:

মালয়েশিয়াকে হারিয়ে সেমিতে বাংলাদেশের মেয়েরা

ফাইল ছবি

মালয়েশিয়াকে ১১৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠে গেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। বুধবার শ্রীলংকার ডাম্বুলায় ১৯১ রানের রেকর্ড গড়ে বড় ব্যবধানে জিতে সেমিতে উঠে যায় বাংলাদেশ।

এদিন আগে ব্যাট করে ২ উইকেট ১৯১ রান করে বাংলাদেশ। টার্গেট তাড়ায় ৮ উইকেট হারিয়ে ২০ ওভারে ৭৭ রানের বেশি করতে পারেনি মালয়েশিয়া। ১১৪ রানের বিশাল ব্যবধানে জয় পায় নিগার সুলতানার নেতৃত্বাধীন দলটি। 

এই জয়ের মধ্য দিয়ে এশিয়া কাপের সেমিফাইনালে উঠে গেল বাংলাদেশ নারী দল। শুক্রবার সেমিফাইনালে টুর্নামেন্টের শক্তিশালী দল ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

আজ বুধবার নারীদের এশিয়া কাপে রানের রেকর্ড গড়েছে বাংলাদেশ। মালয়েশিয়ার বিপক্ষে ২ উইকেটে ১৯১ রানের পাহাড় গড়ে নিগার সুলতানার নেতৃত্বাধীন দলটি। টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপে এটাই বাংলাদেশ দলের সর্বোচ্চ রানের স্কোর। 

তবে টি-টোয়েন্টি ক্রিকেটে এটা বাংলাদেশ নারী দলের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। এর আগে ২০১৯ সালে এশিয়ান গেমসে মালদ্বীপের বিপক্ষে নিগার সুলতানা ও ফারজানা হক পিংকির জোড়া সেঞ্চুরিতে ২ উইকেটে ২৫৫ রানের রেকর্ড গড়েছিল বাংলাদেশ।

বুধবার শ্রীলংকার ডাম্বুলায় এশিয়া কাপের চলতি আসরের ১১তম ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে ইনিংসের শুরু থেকেই ব্যাটিং তাণ্ডব চালান দুই ওপেনার মুর্শিদা খাতুন ও দিলোয়ারা আক্তার। উদ্বোধনী জুটিতে ৭.৪ ওভারে তারা ৬৫ রান করেন। ২০ বলে চারটি চার আর এক ছক্কায় ৩৩ রান করে ফেরেন ওপেনার দিলোয়ারা আক্তার।

এরপর অধিনায়ক নিগার সুলতানার সঙ্গে ৫৬ বলে ৮৯ রানের জুটি গড়ে ফেরেন আরেক ওপেনার মুর্শিদা খাতুন। তার আগে ৫৯ বলে ১০টি চার আর এক ছক্কার সাহায্যে ৮০ রান করেন তিনি।

১৭তম ওভারের খেলা শেষে বাংলাদেশ দলের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৫৪ রান। এরপর শেষ তিন ওভারে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে স্কোর বোর্ডে আরও ৩৮ রান যোগ করেন নিগার সুলতানা। তিনি ৩৭ বলে ৫টি চার আর দুটি ছক্কার সাহায্যে ৬২ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন।

১২০ বলে ১৯২ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে প্রতিরোধ গড়ে তুলতে পারেনি মালয়েশিয়া। ইনিংসের শুরু থেকে সময়ের ব্যবধানে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ৮ উইকেটে ৭৭ রানে ইনিংস গুটায় মালয়েশিয়া।

দলের হয়ে সর্বোচ্চ ২০ রান করেন এলসা হান্টার। এছাড়া ১৫ রান করেন মাহিরাহ ইজ্জাতি ইসমাইল। বাংলাদেশ নারী দলের হয়ে ২ উইকেট নেন নাহিদা আক্তার। একটি করে উইকেট নেন জাহানারা আলম, রাবেয়া খান, রিতু মনি, স্বর্ণ আক্তার ও সাবিকুন নাহার জেসমিন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer