Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

ফেসবুক-টিকটকসহ সব সামাজিক মাধ্যম চালু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৬, ৩১ জুলাই ২০২৪

প্রিন্ট:

ফেসবুক-টিকটকসহ সব সামাজিক মাধ্যম চালু

ফাইল ছবি

সরকারের নির্দেশে ফেসবুক, টিকটক ও ইউটিউবসহ সব সামাজিক যোগাযোগমাধ্যম সচল করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক।

বুধবার দেয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান তিনি।

ইমদাদুল হক বলেন, সরকারের নির্দেশে ফেসবুক টিকটক ও ইউটিউবসহ সব সামাজিক যোগাযোগমাধ্যম নেটওয়ার্কে সচল করে দেয়া হয়েছে। তবে ক্যাশ সার্ভার আপডেট হয়ে স্বাভাবিক সময়ের মতো দ্রুতগতির সেবা পেতে ২৪-৪৮ ঘণ্টা সময় লাগবে।

এর আগে সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবন মিলনায়তনে ফেসবুক, ইউটিউব এবং টিকটকের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছিলেন, আজ (বুধবার) বিকেলের মধ্যেই দেশে প্রচলিত সব সামাজিক যোগাযোগমাধ্যমের ক্যাশ সার্ভার খুলে দেয়া হবে। এর ফলে বিকেল থেকেই বাংলাদেশ থেকে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, ইউটিউব আগের মতো নিরবচ্ছিন্নভাবে চালানো সম্ভব হবে।

ফেসবুক কর্তৃপক্ষ সশরীরে বিটিআরসিতে না আসায় অনলাইনেই মেটার প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, বৈঠকে গুজব অপপ্রচার বন্ধে ভবিষ্যতে সরকারকে সর্বোচ্চ সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে এই তিন প্ল্যাটফর্ম।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার মধ্যে গত ১৭ জুলাই রাতে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। এরপর থেকেই দেশের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা ফেসবুকসহ অন্যান্য মাধ্যম ব্যবহার করতে পারছিলেন না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer