Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সকল হত্যার বিচারের চেয়ে ৩২ নম্বরে অবস্থান রোকেয়া প্রাচীর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৮, ১৪ আগস্ট ২০২৪

প্রিন্ট:

সকল হত্যার বিচারের চেয়ে ৩২ নম্বরে অবস্থান রোকেয়া প্রাচীর

ছবি- সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে হওয়া সকল হত্যার বিচারের দাবিতে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়িতে অবস্থান নিয়েছেন জাতীয় পুরষ্কার প্রাপ্ত অভিনেত্রী রোকেয়া প্রাচী। যেই বাড়িটি এখন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি জানিয়ে এ অভিনেত্রী লিখেছেন, ‘আছি ধানমণ্ডি ৩২। হোক সকল হত্যার সকল নৈরাজ্যের বিচার।বিচার হোক বাঙালির ইতিহাস হত্যার। আছি। আমরাও বিচার চাই। শান্তিপূর্ণ প্রতিবাদে স্মরণ করবো স্বাধীনতা এবং বঙ্গবন্ধুর ইতিহাস।আছি পুড়ে যাওয়া ৩২-এ। জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।’

শেখ হাসিনা দেশত্যাগের পর অনেকেই চুপ হয়ে থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সরব এই অভিনেত্রী।এরই ধারাবাহিকতায় ১৫ আগস্ট শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীতে মিছিল নিয়ে ধানমন্ডি ৩২ নম্বরে উপস্থিত হওয়ারও ডাক দিয়েছেন রোকেয়া প্রাচী।

এর আগে, রবিবার রাতে ১৫ আগস্ট শান্তিপূর্ণভাবে ধানমন্ডি ৩২ নম্বরে গিয়ে ফুল দেওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান সদ্য সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়। একইসঙ্গে বঙ্গবন্ধু, স্বাধীনতার চেতনা ও বঙ্গবন্ধুর পরিবারের জন্য দোয়াও চেয়েছেন তিনি। শেখ হাসিনার নামে প্রকাশিত একটি বিবৃতিতেও এ আহ্বান জানানো হয় দেশবাসীর প্রতি।

গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশত্যাগ করে ভারতে চলে যান।

শেখ হাসিনার দেশ ছাড়ার পর রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বাড়িতে হামলা চালানো হয়। একপর্যায়ে দেওয়া হয় আগুন। এতে পুড়ে যায় বাড়িটি। পরিণত হয় ধ্বংসস্তুপে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer