Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

মস্কো চলচ্চিত্র উৎসবে ‘লতিকা’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৯, ১৯ আগস্ট ২০২৪

প্রিন্ট:

মস্কো চলচ্চিত্র উৎসবে ‘লতিকা’

ফাইল ছবি

রাশিয়ার অন্যতম মস্কো আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছে বাংলাদেশি চলচ্চিত্র ‘লতিকা’। ব্রিটিশ কাউন্সিল অর্থায়নে এই স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন স্বাধীন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক সামছুল ইসলাম স্বপন।

‘লতিকা’র গল্প বাংলাদেশের নড়াইল জেলার চিত্রা নদীর পাড়ে ঐতিহ্যবাহী মালো সম্প্রদায়ের এক সংগ্রামী নারী ও তার পরিবারকে কেন্দ্র করে। তার স্বামী শ্যাম বিশ্বাস ভোঁদড় প্রাণী দিয়ে মাছ শিকার করা জেলে। তাদের দুই সন্তান এবং তিন জোড়া ভোঁদড় নিয়ে তাদের টানাপোড়নের সংসারের জীবনচিত্র উঠে আসে।

আগামী ৫ থেকে ১৫ সেপ্টেম্বর মস্কো আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসব শুরু হবে। নির্মাতা স্বপন জানিয়েছেন- মস্কো আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে ‘লতিকা’ সিলেকশন হওয়ায় তিনি খুবই আনন্দিত ও উচ্ছ্বসিত।

‘লতিকা’ চলচ্চিত্রটির প্রদর্শনী হবে ৮ সেপ্টেম্বর। বাংলাদেশসহ ব্রাজিল, চিলি, চীন, ফ্রান্স, জর্জিয়া, ইরান, ইতালি, কুর্দিস্তান, মলদোভা, নেদারল্যান্ডস, পাকিস্তান, রাশিয়া, স্পেন, সিরিয়া এবং সংযুক্ত আরব আমিরাতের চলচ্চিত্র এই উৎসবে প্রতিযোগিতা করবে।

‘লতিকা’ এ বছর সুইজারল্যান্ডের জনপ্রিয় ৫৫ তম ভিশনস ডু রিয়েল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফিল্ম মার্কেটে অফিসিয়াল ভাবে জায়গা করে নেন। তাছাড়া ইংল্যান্ডের ২৩ তম ওয়াও-ওয়েলস ওয়ান ওয়ার্ল্ড চলচ্চিত্র উৎসব, লন্ডন ডিভি চলচ্চিত্র উৎসব এবং চট্টগ্রাম আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শনী হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer