Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

জাতীয় পুরস্কারজয়ী ভারতীয় নির্মাতা উৎপলেন্দু মারা গেছেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ২০ আগস্ট ২০২৪

প্রিন্ট:

জাতীয় পুরস্কারজয়ী ভারতীয় নির্মাতা উৎপলেন্দু মারা গেছেন

ফাইল ছবি

চলে গেলেন টালিউডের খ্যাতিমান ও জাতীয় পুরস্কারজয়ী নির্মাতা উৎপলেন্দু চক্রবর্তী। মঙ্গলবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতায় তার রিজেন্ট পার্কের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

নির্মাতা উৎপলেন্দুর দীর্ঘদিনের সহকারী ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’কে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সন্ধ্যায় চা খেয়েছিলেন। তারপরেই হঠাৎ করে ঝিমিয়ে পড়লেন। এরপর তাকে চিকিৎসকের কাছে নিয়ে গেলে জানা যায় তিনি হৃদ্রোগে আক্রান্ত হয়েছেন।’ এর কিছুক্ষণ পরে তিনি মারা যান।

নির্মাতা উৎপলেন্দু আশির দশকে ‘ময়নাতদন্ত’, ‘চোখ’, ‘দেবশিশু’র মতো অনেক আলোচিত সিনেমা উপহার দিয়েছেন। ১৯৮২ সালে ‘চোখ’ সিনেমার জন্য সেরা চলচ্চিত্রের জাতীয় পুরস্কার লাভ করেন এ অভিনেতা।

‘চোখ’ সিনেমা পোস্টার এঁকেছিলেন কিংবদন্তি নির্মাতা ও চিত্রশিল্পী সত্যজিৎ রায়। এ ছাড়াও উৎপলেন্দুর ভারতেরর রাষ্ট্রপতি পুরস্কার, এনএফডিসি’র স্বর্ণপদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেন
জানা গেছে, গত এপ্রিল মাসে বাড়িতে পড়ে গিয়ে কোমরের হাড় ভাঙে উৎপলেন্দুর। তারপর তার কোমরের অস্থিসন্ধি প্রতিস্থাপন করা হয়। স্মৃতিভ্রমের সমস্যাও ছিল এ নির্মাতার। এর পাশাপাশি তিনি প্রস্টেট এবং সিওপিডি’র সমস্যায় ভুগছিলেন। মে মাসেও পরিচালককে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করানো হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer