Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১৯ ১৪৩১, শনিবার ০৫ অক্টোবর ২০২৪

ধোবাউড়া ও হালুয়াঘাটে বন্যায় ফসলি জমির ব্যাপক ক্ষয়ক্ষতি 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৫, ৪ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

ধোবাউড়া ও হালুয়াঘাটে বন্যায় ফসলি জমির ব্যাপক ক্ষয়ক্ষতি 

ছবি: বহুমাত্রিক.কম

মুষলধারে বৃষ্টি ও পাহাড়ে ঢলে ময়মনসিংহের সীমান্তবর্তী ধোবাউড়া ও হালুয়াঘাট উপজেলার বিস্তীর্ণ নিম্নাঞ্চল এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে৷  আমন ফসলের জমিরসহ শাকসবজি ও অন্যান্য ফসল বন্যার পানিতে তলিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। 

ধোবাউড়ায় মুষলধারে টানা ২২ ঘন্টার ভারী বর্ষনে তলিয়ে গেছে কৃষকের স্বপ্ন, নেতাই নদীর বেড়ীবাধ ভেঙ্গে কোথাও কোথাও বাড়িঘরে পানি, বড় বন্যার আশংকায় আতংকে সাধারণ মানুষ।

টানা ২২ ঘন্টা ধরে মুষলধারে ভারী বর্ষনের ফলে ময়মনসিংহের ধোবাউড়ায় তলিয়ে গেছে কৃষকের স্বপ্ন।ভারী বর্ষনের ফলে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে উপজেলার বিভিন্ন এলাকায় বন্যার সৃষ্টি হয়েছে।তলিয়ে গেছে কৃষকের সদ্য রোপনকৃত আমন ফসল। এতে চরম দুশ্চিন্তায় পড়েছেন কৃষক। রয়েছে বড় বন্যার আশংকা। হু হু করে বাড়ছে পানি। এতে আতংকে রয়েছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টা থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়।শুক্রবার বিকাল ৪ টায় কিছুটা কমে বৃষ্টি আবার শুরু হয়।

টানা বর্ষনে উপজেলার দক্ষিণ মাইজপাড়া, গামারীতলা, ঘোঁষগাও, পোড়াকান্দুলিয়া ইউনিয়নের অন্তত ২০ টি গ্রাম প্লাবিত হয়েছে। উজান থেকে নেমে আসছে পানি। এতে প্রতিঘন্টায় বৃদ্ধি পাচ্ছে পানির পরিমান। নেতাই নদীর বাধ ভেঙ্গে পানি প্রবেশ করছে।ইতোমধে নিম্ন অঞ্চলগুলোতে ঘরবাড়িতে পানি প্রবেশ করেছে। তলিয়ে গেছে পুকুর এবং মাটির রাস্তা। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়বে সদ্য রোপনকৃত আমন ফসল। ঘোঁষগাও ইউনিয়নের আবুল বাশার শিমুল বলেন, নেতাই নদীর পানি বিপদ সীমা অতিক্রম করে নদীর আশেপাশের বাড়িগুলোতে পানি প্রবেশ করেছে, তাদের বাড়িতে রান্নাবান্না বন্ধ রয়েছে এবং অনেক ভোগান্তি হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer