Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ৩০ ১৪৩১, বুধবার ১৬ অক্টোবর ২০২৪

প্রত্নতাত্ত্বিক স্থাপনা সংরক্ষণের নীতিমালা হচ্ছে: সংস্কৃতি উপদেষ্টা 

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৯, ২৭ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৯:১৯, ২৭ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

প্রত্নতাত্ত্বিক স্থাপনা সংরক্ষণের নীতিমালা হচ্ছে: সংস্কৃতি উপদেষ্টা 

ছবি- সংগৃহীত

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বাংলাদেশে যে সকল প্রত্নতাত্ত্বিক স্থাপনা রয়েছে সেগুলো সংরক্ষণের নীতিমালা ঠিক করা হচ্ছে। 

ড. আসিফ নজরুল আজ সকালে মুন্সিগঞ্জে প্রত্নতাত্ত্বিক স্থাপনা ইদ্রাকপুর কেল্লা পরিদর্শনকালে এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশর প্রত্নতাত্ত্বিক স্থাপনা অনেক সমৃদ্ধ। এগুলো সংরক্ষণের প্রয়োজনীয়তা খতিয়ে দেখা হচ্ছে। সংরক্ষণের নীতিমালা ঠিক করা হচ্ছে। এসব স্থাপনা না দেখলে সঠিক নীতিমালা ঠিক করা যাবে না। প্রত্নতাত্ত্বিক স্থাপনা সংরক্ষণে আমাদের নজর দেওয়ার সময় এসেছে। 

উপদেষ্টা বলেন, মুন্সিগঞ্জে অনেক প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে। জেলার ইদ্রাকপুর কেল্লা, ঢাকার লালবাগ কেল্লা এবং নারায়ণগঞ্জের হাজীগঞ্জ এবং সোনাকান্দা দুর্গ রয়েছে। এসব কেল্লাকে বিশ্ব ঐতিহ্যে অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হচ্ছে। 

ড. আসিফ বলেন, যে সকল জায়গা বেদখল হয়ে আছে সেগুলোর বিষয়ে পদক্ষেপ নেয়া হচ্ছে। উপদেষ্টা রামপালে বাবা আদম মসজিদ, বজ্রযোগিনীতে অতীশ দীপঙ্কর পণ্ডিত ভিটা, হরিশচন্দ্রের দীঘি ও শ্রীনগরে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর বাড়ি পরিদর্শন করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer