Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

শুধু মোটরসাইকেল নয়, শহরে সব গাড়ির জন্যই গতি ৩০ কিমি প্রযোজ্য

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২১, ১৬ মে ২০২৪

প্রিন্ট:

শুধু মোটরসাইকেল নয়, শহরে সব গাড়ির জন্যই গতি ৩০ কিমি প্রযোজ্য

ফাইল ছবি

নিরাপদ সড়ক চাই-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেছেন, সরকার মোটরযানের যে গতি নির্ধারণ করেছে, তাতে শহরে শুধু মোটরসাইকেলের গতিসীমা ৩০ কিলোমিটার নয়, তা সব গাড়ির জন্যই প্রযোজ্য।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে ‘মোটরযান গতিসীমা নির্দেশিকা ২০২৪’এর ওপর প্রতিক্রিয়া জানাতে রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশের সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সাংবাদিকরা শহরে মোটরসাইকেলের গতি প্রসঙ্গে জানতে চাইলে ইলিয়াস কাঞ্চন বলেন, যেসব সড়কের গতিসীমা ৩০ করা হয়েছে, সেসব সড়কে গাড়ির গতিসীমা ৬০ কিলোমিটার করা হয়নি। জাতিসংঘের নির্দেশনা অনুযায়ী শহরে ৩০ কিলোমিটারের বেশি সরকার চাইলেও পারবে না। সেখানে ৩০ কিলোমিটার করা হলো- এটি সব গাড়ির জন্য, শুধু মোটরসাইকেলের জন্য না। মোটরসাইকেলের চালকরা ভুল বুঝছেন, ব্যাখ্যাটা না জেনে।

এদিকে মোটরযানের গতিসীমা নির্ধারণ করায় সরকারকে ধন্যবাদ জানিয়ে কোয়ালিশন বলছে, এ নির্দেশিকার যথাযথ বাস্তবায়ন ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। কম গতিসম্পন্ন মোটরযানের চালকরা সামনে সড়কের ঝুঁকিপূর্ণ ব্যবহারকারীদের সহজে দেখতে পারবেন এবং গতি নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- কোয়ালিশনের সদস্য ব্র্যাক, ঢাকা আহছানিয়া মিশন, রেড ক্রিসেন্ট সোসাইটি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, অর্থোপেডিক সোসাইটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের প্রতিনিধিরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer