Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১৯ ১৪৩১, শনিবার ০৫ অক্টোবর ২০২৪

ডোপ টেস্ট করে শিক্ষার্থীদেরভর্তির সিদ্ধান্ত পবিপ্রবি ভিসি’র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫২, ২ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

ডোপ টেস্ট করে শিক্ষার্থীদেরভর্তির সিদ্ধান্ত পবিপ্রবি ভিসি’র

ছবি- সংগৃহীত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পবিপ্রবি) ভাইস-চ্যান্সেলর যোগদানের পর বিশ্ববিদ্যালয়কে একটি আধুনিক ও মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের আপ্রাণ চেষ্টা শুরু করেছেন। বিশ্ববিদ্যালয় নতুন ভর্তি শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। 

বরিশালের বাবুগঞ্জ ক্যাম্পাসে অবস্থিত এ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম এর মতবিনিময় সভায় মঙ্গলবার (১ অক্টোবর)  এ সিদ্ধান্তের কথা ঘোষনা করেন। 

'মাদকের বিরুদ্ধে লড়াই'—মন্ত্রে উজ্জীবিত হয়ে পবিপ্রবি তে প্রথমবারের মতো এই ব্যবস্থা চালু হতে যাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষকরা।উপাচার্য প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম বলেন, মাদক আমাদের সমাজ, পরিবার ও সংস্কৃতিকে ধ্বংস করছে। 

তাই আমরা এ বছর ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার সিদ্ধান্ত গ্রহণ করা হবে। প্রথমে যারা সফলভাবে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবে তাদের ডোপ টেস্ট করা হবে। শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তির আগে ডোপ টেস্টে উত্তীর্ণ হতে হবে। যদি কেউ পজিটিভ হন, তাহলে তিনি ভর্তি হতে পারবেন না। শূন্য আসনের জন্য অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থীদের বেছে নেয়া হবে এবং তাদেরকেও একই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, "আমরা পর্যায়ক্রমে আমাদের অন্যান্য শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহি ও স্বচ্ছতা নিশ্চিত করতে ধীরে ধীরে তাদেরকেও এর আওতায় আনব।"

এ মতবিনিময় সভায় ক্যাম্পাসের বিভিন্ন দাবী-দাওয়া তুলে শিক্ষার্থীরা এবং সেইসাথে দুই ক্যাম্পাসকে একীভূতকরণ জন্য দাবী উঠায়। তবে এ বিষয়ে পবিপ্রবি সাংবাদিক সমিতি ভাইস চ্যান্সেলরকে প্রশ্ন করলে তিনি বলেন, " এটা রাষ্ট্রের সিদ্ধান্ত, আমরা তোমাদের সাথে একমত পোষন করলেও রাস্ট্র যদি চায় তাহলেই কেবল সম্ভব। আর এখানে যে ভবণগুলো রয়েছে কোটি টাকার সম্পদ রয়েছে। বর্তমান সরকার এখন যে অর্থনৈতিক ভাবে ভঙ্গুর এ অবস্থায় আমরা এই ক্যাম্পাসকে আরো সুন্দর এবং আরো উন্নত করে চাই। "

এসময় তিনি পবিপ্রবি বহিঃস্থ/বাবুগন্জ ক্যাম্পাস নাম সরিয়ে পবিপ্রবি বরিশাল ক্যাম্পাস হিসেবে ঘোষনা করেন এবং আশ্বাস দেন আগামী অর্থবছরেই সকল সমস্যা দূরীকরণ করা হবে। 

এএনএসভিএম অনুষদ অডিটোরিয়ামে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম। সভায় এএনএসভিএম অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ ফয়সল কবিরের সভাপতিত্বে আইন ও ভূমি প্রশাসন অনুষদের ডিন প্রফেসর মোঃ আব্দুল লতিফ, প্রক্টর প্রফেসর আবুল বাশার খান, ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ জিল্লুর রহমান, রেজিস্ট্রার (অ.দা.) প্রফেসর ড. এস. এম. হেমায়েত জাহান, প্রফেসর মোহাম্মদ জামাল হোসেন, প্রফেসর ড. মামুনুর রশীদসহ শিক্ষার্থী, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

এদিন এএনএসভিএম অনুষদের শুভাগমন উপলক্ষ্যে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের পক্ষ থেকে নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. কাজী রফিকুল ইসলামকে সংবর্ধনা দেয়া হয়। সভা শেষে ভাইস-চ্যান্সেলর এএনএসভিএম অনুষদের প্রশাসনিক, একাডেমিক, ভেটেরিনারি ক্লিনিক, বিভিন্ন হলসহ যাবতীয় কার্যক্রম পরিদর্শন করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer