Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ১ ১৪৩১, শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪

বাকৃবি শিক্ষক যৌন নিপীড়নের অভিযোগে সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৫, ১৭ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

বাকৃবি শিক্ষক যৌন নিপীড়নের অভিযোগে সাময়িক বরখাস্ত

ফাইল ছবি

মালয়েশিয়ান শিক্ষার্থীকে যৌণ নিপীড়নের ঘটনায় অভিযুক্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোঃ হারুন-অর -রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে, সোমবার বিকেলে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া এ ব্যাপারে বলেন, যৌন নিপীড়নের অভিযোগের ভিত্তিতে একটি তদন্ত কমিটি কাজ করে। সেই কমিটির দেওয়া প্রতিবেদন ও সুপারিশের প্রেক্ষিতে সোমবার (১৪ অক্টোবর) আলোচনা করা হয়। এরপর ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে অভিযুক্ত ওই শিক্ষকের সঙ্গেও আলোচনা করা হয়েছে। সিদ্ধান্তের বিষয়ে তার আপিল বা আত্মপক্ষ সমর্থনের জন্য তাকে ১০ দিনের সময় দেওয়া হয়েছে। এ সময় ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করার নির্দেশনা দাপ্তরিকভাবে জারি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত ২৫ সেপ্টেম্বর ড. হারুনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেন বিশ্ববিদ্যালয় ভেটেরিনারি অনুষদে অধ্যয়নরত মালয়েশিয়ান এক নারী শিক্ষার্থী। অভিযোগের প্রেক্ষিতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির কাজ চলাকালীন বিভিন্ন সময় ঘটনার সুষ্ঠু তদন্ত করে অভিযুক্ত শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer