Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ৩ ১৪৩১, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১১, ১৭ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী 

ফাইল ছবি

বাংলাদেশ সেনাবাহিনীকে বিশেষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়েছে সরকার। সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের এ ক্ষমতা দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার থেকে এ সিদ্ধান্ত রাজধানীসহ সারা দেশে কার্যকর হয়েছে । 

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়। এতে বলা হয়, আগামী দুই মাস (৬০ দিন) এ সিদ্ধান্ত বলবৎ থাকবে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সামি-উদ-দৌলা চৌধুরী এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে। এটি সারা দেশে কার্যকর থাকবে। 

মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর ১৮৯৮-এর ১২ (১) ধারা অনুযায়ী, নিজ কর্মক্ষেত্রে, অধিক্ষেত্রে আগামী দুই মাসের জন্য তারা নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পাবেন। এই সময়ে তারা ফৌজদারি কার্যবিধি ১৮৯৮-এর ধারা ৬৪, ৬৫, ৮৩, ৮৪, ৮৬, ৯৫ (২), ১০০, ১০৫, ১০৭, ১০৯, ১১০, ১২৬, ১২৭, ১২৮, ১৩০, ১৩৩ ও ১৪২ ধারার ক্ষমতা প্রয়োগ করতে পারবেন।

ফৌজদারি কার্যবিধির ১৮৯৮-এর ১৭ (১) ধারা অনুযায়ী, ক্ষমতাপ্রাপ্ত এই নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটের অধীনে দায়িত্ব পালন করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer