Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১৯ ১৪৩১, বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪

জিআই পণ্য হচ্ছে সুন্দরবনের মধু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১৫, ১ জুলাই ২০২৪

প্রিন্ট:

জিআই পণ্য হচ্ছে সুন্দরবনের মধু

ফাইল ছবি

‘সুন্দরবনের মধু’ বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে।রোববার শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি) এ তথ্য জানিয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বিষয়ে বাগেরহাটের জেলা প্রশাসকের আবেদন পর্যালোচনা করে প্রাপ্ত তথ্যা জার্নাল আকারে প্রস্তুত করে বিজি প্রেসে পাঠানো হয়েছে। জার্নাল প্রকাশের তারিখ থেকে দুই মাস সময়ের মধ্যে তৃতীয় কোনো পক্ষের আপত্তি বা বিরোধিতা না পাওয়া গেলে পণ্যটিকে ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধন দেওয়া হবে।

সাধারণত একটি নির্দিষ্ট উৎপত্তিস্থলের কারণে কোনো পণ্যের গুণগত মান নিয়ে খ্যাতি তৈরি হলে তাকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয় সরকার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাগেরহাটের জেলা প্রশাসক ‘সুন্দরবনের মধু’কে জিআই পণ্য হিসেবে নিবন্ধনের ২০১৭ সালের আগস্ট মাসে আবেদন দাখিল করে। ডিপিডিটি ওই আবেদন পরীক্ষা শেষে আবেদনে উল্লিখিত বিষয়ে আরও অন্যান্য প্রয়োজনীয় তথ্য দেওয়ার জন্য আবেদনকারীকে অনুরোধ জানায়। 

ডিপিডিটির অনুরোধের পরিপ্রেক্ষিতে সুন্দরবনের মধুর পুষ্টিগুণ বিষয়ে বিএসটিআই একটি পরীক্ষা প্রতিবেদন প্রস্তুত করে ডিপিডিটিকে দেওয়া হয়। এছাড়াও চাহিত অন্যান্য তথ্যাদি না পাওয়ায় ওই বিষয়ে শুনানি গ্রহণ করে জেলা প্রশাসন, বাগেরহাটের কাছে তথ্য চাওয়া হয়। গত ২৭ জুন বাগেরহাটের জেলা প্রশাসক সেগুলো দাখিল করে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer