Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ২১ ১৪৩১, রোববার ০৭ জুলাই ২০২৪

সর্বজনীন পেনশন স্কিম: ৭ ব্যাংকের সঙ্গে কর্তৃপক্ষের সমঝোতা স্মারক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৭, ৩ জুলাই ২০২৪

প্রিন্ট:

সর্বজনীন পেনশন স্কিম: ৭ ব্যাংকের সঙ্গে কর্তৃপক্ষের সমঝোতা স্মারক

ফাইল ছবি

সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাস্তবায়নে আরও গতিশীলতা আনতে ৭টি ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

বুধবার  অর্থবিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের বিষয়টি এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

জাতীয় পেনশন কর্তৃপক্ষের সঙ্গে স্বাক্ষরিত ৭টি ব্যাংক হলো: বাংলাদেশ কৃষি ব্যাংক, জনতা ব্যাংক পিএলসি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, প্রাইম ব্যাংক পিএলসি, ডাচ বাংলা ব্যাংক পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি ও মিউচুয়ালট্রাস্ট ব্যাংক পিএলসি।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থসচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার। এছাড়া ৭টি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইওসহ অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, পেনশন কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ব্যাংকগুলোর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে ৭টি ব্যাংক সর্বজনীন পেনশনের বিভিন্ন স্কিমে জনগণকে নিবন্ধন কাজে সহায়তাসহ নিবন্ধনকারীর সাবস্ক্রিপশন গ্রহণ করবে। যে কোন নিবন্ধনকারী এই ৭টি ব্যাংকের শাখাগুলোর কাউন্টারে সাবস্ক্রিপশন জমা দিতে পারবে। এছাড়াও ব্যাংকগুলোর গ্রাহকরা সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধনের জন্য শাখা ব্যবস্থাপকরাও সহায়তা দিবেন। এসব ব্যাংকের নির্ধারিত অ্যাপ ব্যাবহার করেও গ্রাহকরা রেজিস্ট্রেশন ও অনলাইনে পেমেন্ট করতে পারবেন।

এছাড়া এই ব্যাংকগুলোর শাখাগুলো জাতীয় পেনশন কর্তৃপক্ষের ফ্রন্ট অফিস হিসেবে কাজ করবে। সর্বজনীন পেনশন স্কিমে সাবস্ক্রিপশন সেবাকে আরও সহজ করার লক্ষ্যে এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে জানায় জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

সর্বজনীন পেনশন স্কিমে- প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা’য় বর্তমানে মোট নিবন্ধনকারীর সংখ্যা প্রায় সাড়ে ৩ লাখ এবং মোট জমার পরিমান ১০০ কোটি টাকার উপর। এরইমধ্যে জমা করা অর্থের মধ্যে ৯২ কেটি ৬৮ লাখ টাকা সরকারী ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer