Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪

শনিবার থেকে পোশাক শ্রমিকদের কাজে ফেরার আহ্বান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:১৭, ৬ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

শনিবার থেকে পোশাক শ্রমিকদের কাজে ফেরার আহ্বান

ফাইল ছবি

আন্দোলনরত পোশাক শ্রমিকদের কাজে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা।
শুক্রবার বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) নেতাদের সঙ্গে বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে শ্রমিক সংগঠনের নেতারা জানান, এরই মধ্যে মেনে নেয়া হয়েছে অনেক দাবি। পর্যায়ক্রমে শ্রমিকদের সব যৌক্তিক দাবিই মেনে নেয়ার আশ্বাস দিয়েছে বিজিএমইএ। তাই শান্তিপূর্ণভাবে শনিবার থেকে শ্রমিকরা কাজে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

শ্রমিকদের নানা দাবিতে কয়েক দিন ধরেই অস্থিরতা বিরাজ করছে তৈরি পোশাক শিল্পে। উৎপাদন বন্ধ রেখে শ্রমিকদের এই আন্দোলনে বিপাকে পড়েছেন শিল্প মালিক ও বিদেশি ক্রেতা প্রতিষ্ঠানগুলো।  

এ অবস্থায় শুক্রবার বিকেলে বিজিএমইএ নেতাদের সঙ্গে বৈঠকে বসেন সাভার, আশুলিয়া, গাজীপুরের রাজনৈতিক নেতাসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা। পরে রাজধানীর উত্তরায় বিজিএমইএ ভবনে সংবাদ সম্মেলনে শ্রমিক নেতারা তুলে ধরেন কারখানা বন্ধ রেখে আন্দোলের ভয়াবহ পরিণতির চিত্র।

এ সময় সংগঠনগুলোর পক্ষ থেকে আশ্বস্ত করা হয়, যেমন ছাঁটাই হবে না কোনো শ্রমিক; তেমনি জানানো হয় মেনে নেয়া হবে তাদের যৌক্তিক দাবি। তাই দাবি আদায়ে কাজে যোগ দেয়ার আহ্বান জানান তারা।  

পুরোদমে কাজে যোগ দেয়ার আহ্বান জানিয়ে বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম জানান, কারখানা সচল রাখতে পারলে অনেক সহজ হবে শ্রমিকদের দাবি পূরণ করা।

বিজিএমইএর তথ্যমতে, গত এক বছরে নানা কারণে বন্ধ হয়েছে রফতানিমুখী ২৬০ থেকে ২৭০টি পোশাক কারখানা। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer