Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

‘শ্রমিকদের ব্যাপারে অন্তর্বর্তী সরকারের ভূমিকা আগের সরকারের মতোই’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৮, ৭ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

‘শ্রমিকদের ব্যাপারে অন্তর্বর্তী সরকারের ভূমিকা আগের সরকারের মতোই’

ফাইল ছবি

শ্রমিকদের দাবির ব্যাপারে আগের সরকারের সঙ্গে বর্তমান সরকারের দৃষ্টিভঙ্গির বিশেষ পার্থক্য নেই, অন্তর্বর্তী সরকারের দৃষ্টিভঙ্গি ও ভূমিকা আগের সরকারের মতোই বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক আনু মুহাম্মদ। একইসঙ্গে শ্রমিকদের আন্দোলনকে চক্রান্ত আখ্যা দিয়ে ন্যায্য দাবি নাকচ করে দেওয়ার নিন্দা জানিয়েছেন তিনি।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

গত ৪ সেপ্টেম্বর বিভিন্ন স্থানে শ্রমিক অসন্তোষের পেছনে আওয়ামী লীগের লোকজনসহ বহিরাগতরা রয়েছে জানিয়ে অন্তর্বর্তী সরকারের শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছিলেন, আজ থেকে তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হবে

শ্রমিক আন্দোলন নিয়ে অন্তর্বর্তী সরকারের ভূমিকার সমালোচনা করে আনু মুহাম্মদ বলেন, ছাত্র-জনতার আন্দোলনে শ্রমজীবী মানুষের বড় ভূমিকা ছিল। কিন্তু শ্রমজীবী মানুষের মূল সমস্যাগুলো সমাধান বা তাদের পাশে সরকারকে দাঁড়াতে দেখা যাচ্ছে না।

তিনি বলেন, শ্রমিকরা বিক্ষোভ করেছিল সুনির্দিষ্ট দাবির পরিপ্রেক্ষিতে। কিন্তু তাদের দাবির প্রতি কোনো ধরনের মনোযোগ দেওয়া হয়নি। এ ব্যাপারে অন্তর্বর্তী সরকারের দৃষ্টিভঙ্গি ও ভূমিকা আগের সরকারের মতোই। একইভাবে সমস্ত আন্দোলনকে ‘চক্রান্ত, বহিরাগত’ আখ্যা দিয়ে তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে।

শ্রমিকদের প্রতি দৃষ্টিভঙ্গি ও আইনগত কাঠামোর পরিবর্তন না হওয়ায় এমনটা হচ্ছে বলেও মন্তব্য করেন আনু মুহাম্মদ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer