Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১ ১৪৩১, বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের পদত্যাগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৬, ১১ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের পদত্যাগ

ফাইল ছবি

গত ৫ই আগস্ট দেশে ক্ষমতার পটপরিবর্তনের পর এফবিসিসিআই ঘিরে বিক্ষোভ ও মানববন্ধন করে আসছেন ব্যবসায়ীরা। এর এক মাস পরেই পদত্যাগ করলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। ই-মেইলের মাধ্যমে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠনের ডিটিও বরাবর পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানা গেছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মাহবুবুল আলম সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সেখান থেকেই তিনি পদত্যাগপত্র পাঠান।

গত ৫ই আগস্ট পর এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদ বাতিল করে প্রশাসক নিয়োগ করার দাবি জানিয়ে গত ১৮ই আগস্ট অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদকে চিঠি দেন এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি আবুল কাসেম হায়দারসহ বেশ কয়েকজন ব্যবসায়ী।

ওই চিঠিতে বলা হয়, গত ১৫ই বছরে এফবিসিসিআইয়ের কার্যক্রম ব্যবসা, শিল্প-বাণিজ্য ও সেবা খাতের স্বার্থে পরিচালিত হয়নি। বরং অনির্বাচিত, একদলীয় স্বৈরাচারী সরকারের তোষামোদি, ব্যক্তিগত স্বার্থ হাসিলসহ রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে তৎপর ছিল। রাজনৈতিক মদদপুষ্ট কিছু অসাধু, অব্যবসায়ী পর্ষদের নেতৃত্বে এসে এফবিসিসিআই অফিসকে দলীয় কার্যালয়ে পরিণত করেছে। বিভিন্ন বাজার সিন্ডিকেটের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি করে তারা দেশের সাধারণ মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছিল।

এ ছাড়া গত ৪ঠা সেপ্টেম্বর ও ২১শে আগস্ট এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলমসহ পরিচালনা পর্ষদের পদত্যাগের দাবিতে অবস্থান কর্মসূচি ও মানববন্ধন পালন করেছেন ফেডারেশনের সদস্যদের একাংশ।

এফবিসিসিআইয়ের একাংশের সদস্যদের প্রশাসক নিয়োগের আবেদনের প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়ের ডিটিও কার্যালয়ে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে অংশ নিতে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বরাবর নোটিশ পাঠানো হয়।

শুনানিতে এফবিসিসিআইয়ের একাংশের সদস্যরা ডিটিও মহাপরিচালককে বলেন, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম সহ পরিচালনা পর্ষদের ৭৯ জন পরিচালক এফবিসিসিআইয়ের কার্যালয়ে আসছেন না। এতে এফবিসিসিআইয়ের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer