Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১৯ ১৪৩১, শনিবার ০৫ অক্টোবর ২০২৪

‘দেশের সার্বিক উন্নয়নে সঠিকভাবে আয়কর ও ভ্যাট প্রদান জরুরি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৪২, ২ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

‘দেশের সার্বিক উন্নয়নে সঠিকভাবে আয়কর ও ভ্যাট প্রদান জরুরি’

ছবি- সংগৃহীত

সঠিকভাবে আয়কর ও ভ্যাট প্রদানের গুরুত্বারোপ করেছেন ময়মনসিংহ বিভাগীয় হিসাবরক্ষণ  কার্যালয়ের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা (ডিসিএ) মোঃ রবিউল ইসলাম।বুধবার সকালে  উৎসে আয়কর ও ভ্যাট কর্তন বিষয়ক এক মতবিনিময় সভা ও উন্মুক্ত আলোচনার আয়োজন করে ময়মনসিংহ বিভাগীয় হিসাবরক্ষণ কার্যালয়। এতে সভাপতিত্ব করেন উক্ত কার্যালয়ের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা (ডিসিএ) মোঃ রবিউল ইসলাম। এছাড়াও বিভিন্ন সরকারি দপ্তরের আয়ন-ব্যয়ন কর্মকর্তাগণ (ডিডিও) উপস্থিত ছিলেন। 

ডিসিএ বলেন সকল সরকারি দপ্তরের স্বচ্ছতা ও জবাবদিহিতা রক্ষার্থে আমরা কাজ করি। জনস্বার্থে সরকারি ব্যয়ের স্বচ্ছতা নিরূপণে সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে হিসাব রক্ষণ অফিস সর্বদা তৎপর।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বলেন, আমরা যারা বিভিন্ন অফিসে আয়ন-ব্যয়ন কর্মকর্তা(ডিডিও) হিসেবে দায়িত্ব পালন করছি, ইনকাম ট্যাক্স ও ভ্যাট কর্তন  বিষয়ে আমরা পুরোপুরি ওয়াকিবহাল না। হিসাব রক্ষণ অফিস আমাদের বিধি-বিধান সম্পর্কে  এবং খরচের স্বচ্ছতা আনয়নে সহায়তা করে থাকে। উৎসে আয়কর ও ভ্যাট কর্তন বিষয়ে সংযোজন/পরিবর্তন/সংশোধন বিষয়ক কোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হলে তা যদি মেইল এর মাধ্যমে অবগত করা যায়, তাহলে বিল/ভাউচার সবসময়  সঠিকভাবে তৈরি যায়।

অনুষ্ঠানে সভাপতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক প্রণীত স্ট্যাচুটরি রেগুলেটরি অর্ডার (এসআরও) এর আয়কর বিষয়ক অনুচ্ছেদ-১৬১ এর বিশদ ব্যাখ্যা ও বাস্তবিক প্রয়োগ সম্পর্কে বলেন। অনুচ্ছেদ ১৬১ (৩) (খ) অনুযায়ী,  ম্যানুফ্যাকচারিং, প্রসেসিং, পুর্ত কাজ, নির্মাণ, প্রকৌশল ও সমজাতীয় অন্য কাজের জন্য সেবা সরবরাহের ক্ষেত্রে ভিত্তি মূল্যের উপর ৭% হারে উৎসে কর কর্তন প্রযোজ্য হবে। এছাড়াও তিনি ভ্যাট কর্তন বিষয়ক এসআরও অনুচ্ছেদ-২৪০ নিয়েও বিস্তারিত আলোচনা করেন। এ সময় সভাপতি বলেন, সরকারি দপ্তরসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত এবং চেক এন্ড ব্যালেন্স এর জন্য হিসাব রক্ষণ অফিস আপনাদের সেবায় সর্বদা নিয়োজিত। আমরা আপনাদের সার্বিক সহযোগিতা চাই। আয়কর ও ভ্যাট সঠিকভাবে প্রদানের মাধ্যমে জনগণের কল্যাণে ও রাষ্ট্র বিনির্মানে সকলের সম্মিলিত প্রয়াস জরুরি। 
 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer