Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ২০ ১৪৩১, রোববার ০৬ অক্টোবর ২০২৪

‘নতুন টাকা ছাপানোর ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৫, ৬ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

‘নতুন টাকা ছাপানোর ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি’

ফাইল ছবি

কাগুজে নোট থেকে বঙ্গবন্ধুর ছবি বাদ দেয়া কিংবা নতুন টাকা ছাপানোর ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র হুসনে আরা শিখা।

রোববার এ তথ্য নিশ্চিত করেছেন মুখপাত্র হুসনে আরা শিখা ও অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা অনুবিভাগের উপ-সচিব এলিশ শরমিন।

শিখা বলেন, সম্প্রতি দেশের বেশ কয়েকটি গণমাধ্যমে ২০, ১০০, ৫০০ ও ১ হাজার টাকার কাগুজে নোট নতুন করে ছাপানো এবং নকশা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বাদ দেয়ার খবর প্রকাশিত হয়েছে। তবে এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক কিছুই জানে না।

আগামী দেড় থেকে দুই বছরের আগে নতুন নোট ছাপানো বা নোটের নকশা পরিবর্তনের কোনো সিদ্ধান্ত কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগ নেয়নি বলেও জানান মুখপাত্র।আর অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা অনুবিভাগের উপ-সচিব এলিশ শরমিন জানান, নতুন টাকা ছাপানো বা নকশা পরিবর্তন চেয়ে বাংলাদেশ ব্যাংককে কোনো চিঠি দেয়া হয়নি। আপাতত এ নিয়ে অর্থ মন্ত্রণালয়ের কোনো পরিকল্পনা নেই।

এর আগে শনিবার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করা হয়, টাকার নোটের ডিজাইন পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। প্রাথমিকভাবে ২০, ১০০, ৫০০ ও ১০০০ টাকার নোটের ডিজাইন পরিবর্তন করা হবে। নতুন নোটে থাকবে না বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। বাংলাদেশ ব্যাংককে নতুন করে নোটের নকশা করার প্রস্তাব দেয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer