Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১৯ ১৪৩১, বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত অনুমোদন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৩, ১ জুলাই ২০২৪

প্রিন্ট:

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত অনুমোদন

ফাইল ছবি

নানা আলোচনার মধ্যে নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতির খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (এনসিসিসি)। শিক্ষা মন্ত্রণালয়ে সোমবার অনুষ্ঠিত এনসিসিসির বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

ছোটখাটো কিছু পরিবর্তন ছাড়াই খসড়াতে তেমন বড় কোনো পরিবর্তন নেই বলে জানিয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মো. মশিউজ্জামান।

তিনি বলেন, আমরা যেভাবে প্রস্তাব করেছিলাম, আগে যা যা ছিল, সেভাবেই থাকছে। ছোটোখাটো কিছু সংশোধনী সহ মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত হয়েছে।

প্রস্তাবিত কাঠামো এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী পরীক্ষা পদ্ধতি নিয়ে এদিনের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বলে জানান মশিউজ্জামান। তিনি বলেন, শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে ৬৫ শতাংশ লিখিত এবং ৩৫ শতাংশ কার্যক্রমভিত্তিক থাকছে।

এর মানে হলো চূড়ান্ত অনুমোদনের ফলে নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সামষ্টিক মূল্যায়নের লিখিত অংশের ওয়েটেজ হচ্ছে ৬৫ শতাংশ। আর কার্যক্রম ভিত্তিক অংশের ওয়েটেজ ৩৫ শতাংশ। আর মূল্যায়নের ক্ষেত্রে কার্যক্রম বলতে সহজে বললে হাতে-কলমে কাজ।

গত ফেব্রুয়ারিতে মূল্যায়ন পদ্ধতির খসড়া প্রণয়ন করে এনসিটিবি। শিক্ষা মন্ত্রণালয়েও উপস্থাপনের পরে শিক্ষাক্রম বাস্তবায়ন ও মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে নতুন কমিটি গঠন করে মন্ত্রণালয়।

সেই কমিটির সুপারিশের ভিত্তিতে আবারও সংশোধন করে এনসিটিবির বোর্ড সভায় সেটি অনুমোদন দেওয়া হয়। এরপর পাঠানো হয় এনসিসিসির সভায় উপস্থাপনের জন্য।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer