Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা : এইচএসসি পরীক্ষা স্থগিত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৯, ১৬ জুলাই ২০২৪

প্রিন্ট:

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা : এইচএসসি পরীক্ষা স্থগিত

ফাইল ছবি

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনের মধ্যে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে দেশের সব স্কুল-কলেজ ও পলিটেকনিক ইনস্টিটিউট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। এছাড়াও ১৮ জুলাইয়ের এইচএসসি পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার রাতে শিক্ষা মন্ত্রণালয় এমন ঘোষণা দিয়ে বলেছে, বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল-কলেজ ও মাদরাসা) এবং পলিটেকনিক ইনস্টিটিউটসমূহের শ্রেণি কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে আগামী ১৮ জুলাই অনুষ্ঠেয় সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। আজ রাতে এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

কোটা সংস্কার দাবিতে আজ দুপুর থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে সড়ক অবরোধে নামেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে এদিন এইচএসসি পড়ুয়া শিক্ষার্থীদেরও দেখা যায় সড়কে। তাদের সঙ্গে সন্ধ্যা পর্যন্ত ছাত্রলীগ-যুবলীগ ও পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। এতে ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে ছয়জন নিহত হয়েছেন। এদের মধ্যে রাজধানীতে দুজন, চট্টগ্রামে তিনজন ও রংপুরে একজন মারা গেছেন। এছাড়াও সারাদেশে আহতের সংখ্যা কয়েক শ। ঢাকাতে গুলিবিদ্ধ হয়েছেন অন্তত সাত শিক্ষার্থী। এ অবস্থায় স্কুল-কলেজ বন্ধ ও পরীক্ষা স্থগিতের ঘোষণা এলো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer