Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ২ ১৪৩১, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সোয়াস ইউনিভার্সিটি লন্ডনের সম্মানসূচক ডক্টরেটে ভূষিত ড. আতিউর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৭, ৮ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

সোয়াস ইউনিভার্সিটি লন্ডনের সম্মানসূচক ডক্টরেটে ভূষিত ড. আতিউর

ছবি: সংগৃহীত

স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ (সোয়াস) ইউনিভার্সিটি অফ লন্ডন-এর সম্মানসূচক ডক্টরেটে ভূষিত হলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান। 

গত বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর ২০২৪) লন্ডনে ইউস্টন রোডের ফ্রেন্ডস হাউস মিলনায়তনে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে  ড. রহমানের হাতে সম্মানসূচক ডক্টরেট সনদ তুলে দেন সোয়াস ইউনিভার্সিটি অফ লন্ডনের প্রেসিডেন্ট জয়নাব বাদাওই।  

স্বাগত বক্তব্য রাখেন ঐ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টিজ-এর সভাপতি লর্ড ড. মাইকেল হেস্টিংস, সিবিই। চলতি শিক্ষাবর্ষে এ বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের পাশাপাশি আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়টির অর্থনীতির শিক্ষক ড. সাতোশি মিয়ামুরা, এবং একই বিশ্ববিদ্যালয়ের ‘রিডার ইন ইকোনমিকস’ড. ইয়ানিস দ্যাফেরমস। 

অর্থনীতিবিদ এবং গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দারিদ্র্য নিরসনে ভূমিকা রাখার পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে আর্থিক অন্তর্ভুক্তি ও জলবায়ুবান্ধব অর্থায়নে অগ্রণী ভূমিকা রাখার জন্য এ বছর মে মাসে তাঁকে এই সম্মানসূচক ডক্টরেট প্রদানের ঘোষণা দিয়েছিলো সোয়াস ইউনিভার্সিটি অফ লন্ডন কর্তৃপক্ষ। প্রথম বাংলাদেশী হিসেবে এই সম্মাননা পেয়েছেন ড. আতিউর। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অ্যাডাম হাবিব। 

সম্মাননা গ্রহণ করে দেয়া কৃতজ্ঞতাসূচক বক্তব্যে ড. আতিউর আগামীতেও জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য সময়োপযোগি আর্থিক সেবার প্রসারে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। পরবর্তিতে গত শনিবার (০৭ সেপ্টেম্বর ২০২৪) সোয়াস ইউনিভার্সিটির ব্রুনেই হাউজে ড. আতিউর “সেন্ট্রাল ব্যাংকিং অ্যান্ড ক্লাইমেট চেইঞ্জ: দ্যা বাংলাদেশ কেইস” শিরোনামে একটি বিশেষ পাবলিক লেকচার প্রদান করেন। 

ড. ইয়ানিস দ্যাফেরমস-এর সঞ্চালনায় এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ। এই নিবন্ধে বর্তমান বৈশ্বিক বাস্তবতায় জলবায়ু-বান্ধব উন্নয়ন নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংক ও মুদ্রানীতির গুরুত্ব তুলে ধরার পাশাপাশি সবুজ ও টেকসই অর্থায়নে বাংলাদেশের এ যাবতকালের অর্জন ও আগামী দিনের চ্যালেঞ্জগুলো তুলে ধরেন ড. আতিউর। এছাড়া সামনের দিনগুলোতে টেকসই উন্নয়নে ক্ষুদ্রঋণের বিস্তার ও এসএমই অর্থায়নের গুরত্বও তিনি তুলে ধরেন। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer