Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ৩০ ১৪৩১, বুধবার ১৬ অক্টোবর ২০২৪

রাশিয়ায় উচ্চশিক্ষা: শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২২, ৯ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

রাশিয়ায় উচ্চশিক্ষা: শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া

ছবি- সংগৃহীত

রাশিয়ায় উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য সুখবর। শিক্ষা বৃত্তি কর্মসূচির আওতায় দেশটি বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন গ্রহণ শুরু করেছে। গত ৭ অক্টোবর (২০২৪) অনলাইনে শুরু হওয়া েআবেদন প্রক্রিয়া চলবে আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত।

বুধবার (৯ অক্টোবর ২০২৪) ঢাকাস্থ রাশিয়ান হাউস রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে ইচ্ছুক বাংলাদেশ থেকে আবেদনকারীদের জন্য রাশিয়ান ফেডারেশন সরকারের বৃত্তি কোটার আওতায় রাশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ নিয়ে একটি শিক্ষামূলক সেমিনারের এসব তথ্য জানানো হয়।

ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভোইচেনকভ অংশগ্রহণকারীদের রাশিয়ান ফেডারেশন সরকার কর্তৃক প্রতিষ্ঠিত কোটার মধ্যে উচ্চতর শিক্ষা কার্যক্রম এবং অতিরিক্ত পেশাগত শিক্ষার জন্য নির্বাচন প্রক্রিয়া এবং অনলাইন প্ল্যাটফর্ম https://education-in-russia.com প্রার্থীদের আবেদন প্রক্রিয়া সম্পর্কে অবহিত  করেন।

কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে রাশিয়া বাংলাদেশে শিক্ষার সুযোগ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো বছরের পর বছর ধরে এই কোটার আওতায় বাংলাদেশ থেকে হাজার হাজার শিক্ষার্থীকে গ্রহণ করেছে, যা তাদের বিশ্বমানের শিক্ষায় নিবিষ্ট হওয়ার এক অনন্য সুযোগ দিয়েছে। এই শিক্ষার্থীরা কেবল একাডেমিক জ্ঞান নিয়েই নয়, মূল্যবান অভিজ্ঞতা নিয়েও দেশে ফিরে আসে যা তাদের দিগন্তকে প্রশস্ত করে এবং তাদের দেশের ভবিষ্যতে অবদান রাখে।

পাভেল দভইচেনকভ রাশিয়ার উচ্চ পর্যায়ের শিক্ষা এবং সরকার ও ব্যবসায় উচ্চ পদে অধিষ্ঠিত বাংলাদেশি স্নাতকদের অর্জন এবং রাশিয়ায় শিক্ষার জন্য বাংলাদেশের আবেদনকারী তরুণদের পেশাগত সম্ভাবনার কথা তুলে ধরেন। রাশিয়ান ফেডারেশনের উচ্চশিক্ষা ব্যবস্থা ৭৫০ টিরও বেশি বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার বিভিন্ন স্তর জুড়ে ৬৫০ টিরও বেশি বিশেষত্ব নিয়ে গঠিত।

অনুষ্ঠানে ঢাকার রাশিয়ান হাউসের রুশ ভাষা কোর্স প্রশিক্ষক এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের রেক্টরের উপস্থাপনা ছিল যারা রাশিয়ায় তাদের শিক্ষা গ্রহণ করেছেন।

সেমিনার চলাকালীন, মস্কোর ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি MISIS-এর লেকচারার অন্তর মাহামুদুল হাসান এবং ইনফরমেশন টেকনোলজির একজন ডক্টর অফ সায়েন্স রাশিয়ান বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার বিষয়ে অনলাইনে অন্তর্দৃষ্টি শেয়ার করেন এবং রাশিয়ায় অধ্যয়নের বাস্তব অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানের অংশ হিসেবে অংশগ্রহণকারীরা রাশিয়ার শিক্ষা সম্পর্কে ভিডিও উপস্থাপনা দেখেন এবং অনলাইন প্ল্যাটফর্মে https://education-in-russia.com নিবন্ধন সম্পর্কে তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর পান।

আগামী শিক্ষাবর্ষে কোটার আবেদন প্রক্রিয়া ৭ অক্টোবর থেকে শুরু হয়ে ১৫ জানুয়ারি, ২০২৫ পর্যন্ত চলবে। অংশগ্রহণকারীরা রাশিয়ান হাউসের কার্যক্রম, তার কোর্সের মাধ্যমে রাশিয়ান ভাষা অধ্যয়নের সুযোগ এবং বিভিন্ন যুব প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ সম্পর্কেও অবহিত হন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer