Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

বিক্রম মিসরি হলেন ভারতের নতুন বিদেশ সচিব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৩, ১৫ জুলাই ২০২৪

প্রিন্ট:

বিক্রম মিসরি হলেন ভারতের নতুন বিদেশ সচিব

ছবি- সংগৃহীত

দুঁদে কূটনীতিক বিক্রম মিসরি যিনি ব্যাপকভাবে চীন এবং জাতীয় নিরাপত্তা বিশেষজ্ঞ হিসাবে বিবেচিত, সোমবার ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন। এতদিন ভারতের বিদেশ সচিবের দায়িত্ব সামলেছিলেন বিনয় মোহন কোয়াত্রা। তার মেয়াদ শেষ হওয়ার পরই সরকারের কাছে ১৯৮৯ ব্যাচের ফরেন সার্ভিস অফিসার বিক্রম মিসরির নাম সুপারিশ করে বিদেশ মন্ত্রক। এর পর অ্যাপয়েন্টমেন্টস কমিটি সেই সুপারিশ মেনে কোয়াত্রার উত্তরসূরি হিসাবে বিক্রমকে নিয়োগ দেয়।

এর আগে ২০১৯ সাল থেকে ২০২১ পর্যন্ত বেইজিংয়ে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। সেই সময়কালেই গালওয়ানে সংঘর্ষ ঘটেছিল ভারত ও চীনা সেনার।২০২০ সালে গালওয়ান সংঘর্ষের পর উত্তেজনা কমাতে দিল্লি-বেইজিংয়ের মধ্যে বৈঠকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন বছর ৫৯-এর মিসরি।

এদিকে তিনজন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব হিসেবে দায়িত্ব সামলানোর বিরল কৃতিত্ব রয়েছে বিক্রমের। ১৯৯৭ থেকে ১৯৮৮ সালে আইকে গুজরালের ব্যক্তিগত সচিব ছিলেন বিক্রম। এরপর ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত মনমোহন সিংয়ের ব্যক্তিগত সচিব ছিলেন। পরে ২০১৪ সালের মে থেকে জুলাই পর্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্য মোদির  ব্যক্তিগত সচিব হিসেবেও দায়িত্ব সামলেছিলেন বিক্রম। কর্মজীবনে মিসরি পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, বেলজিয়াম এবং শ্রীলঙ্কা সহ অনেক ভারতীয় মিশনে কাজ করার পাশাপাশি স্পেন (২০১৪-২০১৬) এবং মিয়ানমারে (২০১৬-২০১৮) ভারতের রাষ্ট্রদূত হিসেবেও কাজ করেছেন।

ভারত যখন  বিভিন্ন ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জ নেভিগেট করতে চাইছে, ঠিক সেইসময়ে মিসরিকে এই গুরুত্বপূর্ণ পদে আনা হলো। ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর মিসরিকে তার নতুন দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানিয়েছেন।

১৯৬৪ সালের ৭ নভেম্বর শ্রীনগরে জন্ম নেয়া বিক্রমের ছোটবেলা কেটেছিল উপত্যকাতেই। শ্রীনগরেরই একটি স্কুলে তিনি পড়েছেন। পরে তিনি উধমপুর এবং গোয়ালিয়রে নিজের স্কুলিং শেষ করেন। নয়াদিল্লির হিন্দু কলেজ থেকে তিনি স্নাতক ডিগ্রি লাভ করেন। জমশেদপুর এক্সএলআরআই থেকে এমবিএ করেন তিনি। এরপর তিনি ফরেন সার্ভিসে যোগ দেন। সরকারি আধিকারিক হিসেবে  যোগদানের আগে তিনি বিজ্ঞাপন জগতে তিন বছর কাজ করেছেন । মিসরি অ্যাস্পেন ইনস্টিটিউট ইউএসএ-এর ইন্ডিয়া লিডারশিপ ইনিশিয়েটিভ (বর্তমানে কমলনায়ন বাজাজ ফেলোশিপ) এর একজন ফেলো। সোমবার থেকে নতুন দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন বিক্রম মিসরি। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer