Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

পশ্চিমবঙ্গে ধর্ষণবিরোধী বিল পাস :সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৪, ৩ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

পশ্চিমবঙ্গে ধর্ষণবিরোধী বিল পাস :সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

ফাইল ছবি

সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে ধর্ষণবিরোধী ‘অপরাজিতা’ বিল পাস করল পশ্চিমবঙ্গ সরকার। মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের আনা ধর্ষণবিরোধী বিলটি পশ্চিমবঙ্গ বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়। খবর ইন্ডিয়া টুডের।

এর মধ্যদিয়ে ধর্ষণ, গণধর্ষণ এবং শিশুদের বিরুদ্ধে যৌন অপরাধসংক্রান্ত কেন্দ্রীয় আইনে প্রথম কোন সংশোধন আনল পশ্চিমবঙ্গ সরকার।  বিলটি এখন পশ্চিমবঙ্গের গভর্নর সিভি আনন্দ বোসের কাছে যাবে এবং তারপর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পাঠানো হবে।

‘অপরাজিতা’ বিলটিকে ঐতিহাসিক এবং মডেল বলে অভিহিত করে এর মাধ্যমে কলকাতার আর জি কর সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে ধর্ষণের পর হত্যার শিকার ৩১ বছর বয়সি নারী চিকিৎসকের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই নারী চিকিৎসক গত ৯ আগস্ট হাসপাতালের সেমিনার রুমে পাশবিক নির্যাতনের পর হত্যাকাণ্ডের শিকার হন। 

'অপরাজিতা নারী ও শিশু (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন ও সংশোধন) ২০২৪’ বিলটিতে ধর্ষণের জন্য সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। যদি ধর্ষণ ও যৌন অপরাধের ফলে কোন ভুক্তভোগীর মৃত্যু হয় তাহলে নতুন আইন অনুযায়ী ধর্ষণকারী ও যৌন নিপীড়নকারীর মৃত্যুদণ্ড হবে।

এছাড়াও, নতুন বিলে ধর্ষণের জন্য দোষী সাব্যস্তদের প্যারোল ছাড়াই যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। 

এদিকে বিলটি নিয়ে কথা বলার সময়, মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধী দলের নেতা শুভেন্দু অধিকারীকে রাজ্যের গভর্নর সিভি আনন্দ বোসকে বিলটিতে সম্মতি দেয়ার জন্য অনুরোধ জানান। 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ‘এই বিলের মাধ্যমে, আমরা কেন্দ্রীয় আইনে বিদ্যমান ফাঁকফোকরগুলো বন্ধ করার চেষ্টা করেছি। ধর্ষণ মানবতার বিরুদ্ধে একটি অভিশাপ, এই ধরনের অপরাধ বন্ধ করতে সামাজিক সংস্কার প্রয়োজন।’

মমতা আরও বলেন, ‘বিরোধীদের উচিত রাজ্যপালকে বিলে সই করতে বলা। তারপর বিলটিকে কার্যকর করার দায়িত্ব আমাদের। আমরা সিবিআইয়ের কাছে কলকাতার চিকিৎসক হত্যার বিচার চাই, দোষীদের ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যু চাই।’

মমতা জানান, ইউপি, গুজরাটের মতো রাজ্যে নারীদের বিরুদ্ধে অপরাধের হার অত্যন্ত বেশি ৷ যেখানে পশ্চিমবঙ্গে নির্যাতিত নারীরা আদালতে বিচার পাচ্ছেন।

তিনি অভিযোগ করে বলেন, ভারতীয় ন্যায় সংহিতা ( বিএনএস ) আইন পাস করার আগে পশ্চিমবঙ্গের সঙ্গে পরামর্শ করা হয়নি। আমরা নতুন সরকার গঠনের পরে এটি নিয়ে আলোচনা করতে চেয়েছিলাম। 

এদিকে, বিজেপি এই বিলটিকে স্বাগত জানিয়েছে। তারা বলেছেন, ভারতীয় ন্যায় সংহিতাতেও (বিএনএস) নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধের জন্য সমস্ত কঠোর শাস্তির বিধান রয়েছে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer