Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ৩ ১৪৩১, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

উপহারের অ্যাম্বুলেন্স থেকে তুলে ফেলা হল ভারতের পতাকা! 

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৫, ১৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৮:৪৮, ১৬ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

উপহারের অ্যাম্বুলেন্স থেকে তুলে ফেলা হল ভারতের পতাকা! 

-সোমবার অপরাহ্নে প্রতিবেদকের মোবাইল ফোনে ধারণকৃত ছবি

বাংলাদেশের জনগণকে দেওয়া ভারতীয় জনগণের শুভেচ্ছা উপহার অত্যাধুনিক লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্সের গায়ে থাকা ভারতের পতাকা তুলে ফেলা হয়েছে। সড়কে মুমূর্ষ রোগী বহনে এই অ্যাম্বুলেন্সগুলো চলাচল করতে দেখা গেলেও তাতে ভারত ও বাংলাদেশের পতাকার স্থলে শুধুমাত্র বাংলাদেশের পতাকা দেখা গেছে। তুলে ফেলা হয়েছে ভারতের পতাকা। 

সোমবার (১৬ সেপ্টেম্বর ২০২৪) ঢাকার বাংলামটর মোড়ে ভারত সরকারের দেওয়া এমনি একটি অ্যাম্বুলেন্সকে প্রদক্ষিণ করতে দেখেন এই প্রতিবেদক। বিকেল ৪.৫৬ মিনিটের দিকে দ্রুত সড়ক প্রদক্ষিণ করা ওই অ্যাম্বুলেন্সের একটি স্থিরচিত্র তোলা সম্ভব হয় প্রতিবেদকের মোবাইল ফোনে। 

ধারণ করা ছবিতে অ্যাম্বুলেন্সের গায়ে ইংরেজিতে লেখা রয়েছে, ‘ফ্রম দ্য পিপল অব ইন্ডিয়া টু দ্য পিপল অব বাংলাদেশ’-লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স’। অ্যাম্বুলেন্সটিতে বাংলাদেশ ও ভারতের জাতীয় পতাকার স্থানে ভারতের জাতীয় পতাকার অংশটুকু ধারালো কিছুর সাহায্যে অত্যন্ত সতর্কভাবে তুলে ফেলা হয়েছে, সেখানে অক্ষত রয়েছে বাংলাদেশের জাতীয় পতাকা। ছবিতে পতাকার স্থলে লেগে থাকা আঠা এখনও দৃশ্যমান রয়েছে।  

কেন বা কি কারণে ভারতীয় জনগণের এই স্মারক উপহার থেকে সেই দেশেরই জাতীয় পতাকা তুলে ফেলা হলো, তার কোনও সদুত্তর জানা সম্ভব হয়নি। 

তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের হাতে আনুষ্ঠানিকভাবে উপহারের অ্যাম্বুলেন্সগুলো হস্তান্তর করেছিলেন ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০২১ সালের ২৬ ও ২৭ মার্চ দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন। সে সময় স্বাস্থ্য সেবার মান উন্নয়ন ও তৎকালীন করোনা পরিস্থিতি মোকাবিলায় তিনি ১০৯টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স উপহার দেওয়ার ঘোষণা দেন। ভারতের প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ৫ দফায় সবগুলো অ্যাম্বুলেন্স বাংলাদেশে আনা হয়।

হস্তান্তরকৃত অ্যাম্বুলেন্সগুলো

২০২১ সালের ১৭ আগস্ট রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে এসব উপহারসামগ্রী হস্তান্তর করেন সেই সময়ে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer