Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ৮ ১৪৩১, বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪

ঘূর্ণিঝড় ‘দানা’ : ভারতে ট্রেন ও বিমান চলাচল বন্ধ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৩, ২৪ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

ঘূর্ণিঝড় ‘দানা’ : ভারতে ট্রেন ও বিমান চলাচল বন্ধ

ফাইল ছবি

উপকূলের আরও কাছে চলে এসেছে প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’। বৃহস্পতিবার সকালে ভারত ও বাংলাদেশের আবহাওয়া অফিসের সর্বশেষ খবরে এ তথ্য জানা গেছে। এ পরিস্থিতিতে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ট্রেন ও বিমান চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ওড়িশার উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘দানা’। এতে ভয়ংকর পরিস্থিতির আশঙ্কায় ওড়িশার ১০ লাখ উপকূলীয় বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে। ইতিমধ্যে প্রায় দেড় লাখ বাসিন্দাকে সরিয়ে নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

এদিকে উপকূলীয় এলাকায় রেল যোগাযোগ সাময়িকভাবে বন্ধ রেখেছে ওড়িশা। প্রায় ২০০টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। ২৩ থেকে ২৭ অক্টোবর এসব ট্রেন চলাচলের কথা ছিল।

তেমনি ঘূর্ণিঝড় দানার আগমনে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা ১৫ ঘণ্টার জন্য বন্ধ রাখা হবে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, ২৫ অক্টোবর সন্ধ্যা ৬টা থেকে ২৬ অক্টোবর সকাল ৯টা পর্যন্ত ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ৮ জেলায় ২৩ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে স্কুল-কলেজ। বন্ধ থাকবে ফেরি চলাচল। রাজ্যের জরুরি সেবা কর্মকর্তাদের প্রতি মুহূর্তে সতর্ক থাকতে হবে। এ ছাড়া কন্ট্রোল রুম স্থাপন, বিপজ্জনক এলাকার বাসিন্দাদের দ্রুত সরিয়ে নেওয়ার তাগিদ দেন তিনি।

সর্বশেষ খবর অনুুযায়ী, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’ আরও উত্তর- উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় (১৮.৪° উত্তর অক্ষাংশ এবং ৮৮.০° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোরের মধ্যে যে কোনো সময় ওড়িশার পুরী ও পশ্চিমবঙ্গে সাগরদ্বীপে আছড়ে পড়তে পারে। এতে উপকূলবর্তী এলাকায় প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer