Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

কোটা আন্দোলন নিয়ে মমতার বক্তব্যে আপত্তি জানিয়েছে সরকার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৫, ২৪ জুলাই ২০২৪

প্রিন্ট:

কোটা আন্দোলন নিয়ে মমতার বক্তব্যে আপত্তি জানিয়েছে সরকার

ফাইল ছবি

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন প্রভাব ফেলেছে প্রতিবেশী রাষ্ট্র ভারতেও। ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সহমর্মিতা জানিয়ে সম্প্রতি মন্তব্য করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি। ওই বক্তব্য ঘিরে শুরু হয় তোলপাড়। তার বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছে সরকার। একই বক্তব্যের জেরে মমতার কাছে প্রতিবেদন চেয়েছে ভারতের রাজ্যপাল। খবর আনন্দবাজার পত্রিকার।

সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট এক্সে দেয়া পোস্টে মমতা ব্যানার্জি বলেন, ‘বাংলাদেশে শিক্ষার্থীদের রক্ত ঝরছে। ওখানকার পরিস্থিতির জন্য আমার সহমর্মিতা রয়েছে।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশে যদি ভারতীয় কেউ আটকে থাকেন, আমরা তাদের ফেরাবার ব্যবস্থা করব। তার বেশি আমি কিছু বলতে পারি না। ওটা যা বলার ভারত সরকার বলবে। আমি শুধু এইটুকু বলতে পারি, বিপদে পড়ে কেউ যদি আমাদের দরজায় কড়া নাড়ে, আমরা তাদের পাশে থাকব। এটা আমার কথা নয়। এটায় জাতিসংঘের কনভেনশনের প্রস্তাবে আছে। যেখানে বলা আছে, বিপদে পড়ে কেউ আশ্রয় চাইলে তাকে আশ্রয় দিতে হবে।’‌

ভারতের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ সমালোচনা করে বলেন, এ বক্তব্যের মাধ্যমে অনুপ্রবেশকে বৈধতা দিতে চাইছেন মমতা। যদিও এই ধরনের বিষয়গুলো নিয়ে পদক্ষেপের সম্পূর্ণ এখতিয়ার শুধু ভারত সরকারের হাতে রয়েছে। 

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বক্তব্যে বিভ্রান্তির সুযোগ রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ নিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে নোট পাঠিয়ে তার বক্তব্যের প্রতিক্রিয়া জানানো হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, ‘মমতা ব্যানার্জির প্রতি যথাযথ সম্মান রেখেই বলতে চাই, আমাদের প্রতিবেশী রাজ্য ভারতের মুখ্যমন্ত্রী, তার সাথে আমাদের সম্পর্ক অত্যন্ত চমৎকার, ঘনিষ্ঠ ও উষ্ণ। কিন্তু তার এই বক্তব্যে অনেকটা বিভ্রান্তি ছড়ানো হয়েছে এবং বিভ্রান্ত হওয়ার সুযোগ রয়েছে। সেজন্য আমরা তার এই বক্তব্যের ব্যাপারে ভারত সরকারকে ইতোমধ্যে নোট দিয়ে জানিয়েছি।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer