Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ২ ১৪৩১, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার বৈঠকে ফলপ্রসূ আলোচনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৮, ১৫ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার বৈঠকে ফলপ্রসূ আলোচনা

ছবি- সংগৃহীত

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কুষ্টিয়া ব্যাটালিয়ন (৪৭ বিজিবি) এবং বিএসএফ ১৪৬  ব্যাটালিয়ন রওশনবাগ’র ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে আজ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে বিএসএফ’র আহ্বানে বিজিবি’র কুষ্টিয়া ব্যাটালিয়নের অধীনস্থ জামালপুর বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার ১৫২/৭-এস হতে আনুমানিক ১৫০ গজ দূরে ভারতের অভ্যন্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ভূমি বিরোধ নিষ্পত্তি, সীমান্ত হত্যা বন্ধ ও মাদক পাচার রোধে উভয় বাহিনীর মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে। বিজিবির পক্ষে কুষ্টিয়া ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মো. মাহবুব মুর্শেদ রহমান এবং বিএসএফ’র পক্ষে রওশনবাগ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট বিক্রম দেব সিং নেতৃত্ব দেন।

বৈঠকে, চলতি বছরের ১০ ফেব্রুয়ারি বিজিবি’র কুষ্টিয়া ব্যাটালিয়নের অধীনস্থ চলি¬শপাড়া বিওপি’র দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার ১৫৭/এমপি হতে ৮৫/১০-এস এলাকায় উভয় দেশের সার্ভেয়ার এবং বিজিবি ও বিএসএফ কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী ভারতের অভ্যন্তরে বাংলাদেশের আনুমানিক ২শ’ একর জমি এবং বাংলাদেশের অভ্যন্তরে ভারতের আনুমানিক ৪০ একর জমি আগামী অক্টোবর মাসে সুবিধাজনক সময়ে উভয় দেশের সার্ভেয়ার এবং উভয় বাহিনীর উপস্থিতিতে পূনরায় জরিপ করে জমির প্রকৃত মালিকদের নিকট হস্থান্তর অথবা গ্রহণ কার্যক্রম সম্পন্ন করতে উভয় ব্যাটালিয়নের কমান্ডাগণ একমত পোষণ করেন।

এছাড়া, সীমান্তে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করে বিএসএফ’র বাংলাদেশী নাগরিক হত্যার ব্যাপারে কড়া প্রতিবাদসহ নিরীহ বাংলাদেশী নাগরিকদেরকে সীমান্তে আটক না করা, ভারত থেকে বিভিন্ন ধরনের মাদকদ্রব্য ও নিষিদ্ধ কোনো পণ্য বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করতে না পারা এবং আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সীমান্তবর্তী জনসাধারণ যাতে অবৈধভাবে সীমান্তের উভয় পাশের পূজামন্ডপে যাওয়া-আসা করতে না পারে সে ব্যাপারে ফলপ্রসূ আলোচনা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer