Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ৩ ১৪৩১, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যেতে চাই: জয়শঙ্কর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৫, ১৭ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যেতে চাই: জয়শঙ্কর

ছবি- সংগৃহীত

প্রতিবেশী দেশের সঙ্গে ভারতের পররাষ্ট্রনীতির বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, অন্য প্রতিবেশী দেশেও কোথাও কোথাও রাজনৈতিক পটপরিবর্তন হয়েছে। তবে তা মিটমাট হয়ে গেছে। বাংলাদেশেও যা হওয়ার তাই হবে। এটি তাদের নিজস্ব বিষয়। এ নিয়ে আমাদের মন্তব্য করা উচিত নয়। 

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের যে সম্পর্ক রয়েছে, আমরা তা আমাদের দিক থেকে স্থিতিশীল রাখতে চাই। সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে চাই। বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়ে তিনি আরও বলেন, প্রতিবেশী দেশগুলো একে অপরের ওপর নির্ভরশীল।

নরেন্দ্র মোদি সরকারের তৃতীয় মেয়াদে ১০০ দিনের কর্মকাণ্ড উপলক্ষে মঙ্গলবার দেশটির সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। 

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পতন এবং দেশ ছেড়ে তাঁর ভারতে আশ্রয় নেওয়ার পর এই প্রথম ভারতের সঙ্গে বাংলাদেশ সরকারের সম্পর্ক নিয়ে এমন স্পষ্ট কথা বললেন দেশটির কোনো শীর্ষস্থানীয় কর্মকর্তা। 

জয়শঙ্কর বলেন, প্রতিবেশীরা একে অন্যের সঙ্গে জুড়ে থাকে। বাংলাদেশের সঙ্গে আমাদের ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক রয়েছে। আমাদের মধ্যে খুব ভালো সহযোগিতা আছে। ব্যবসা-বাণিজ্যও ভালো। মানুষের সঙ্গে মানুষের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। এই সম্পর্ক ও যোগাযোগ আরও এগিয়ে নিয়ে যেতে আমরা আগ্রহী। আমরা এই পথেই এগোতে চাই।

বাংলাদেশের চলমান রাজনৈতিক ঘটনাকে ‘অভ্যন্তরীণ বিষয়’ উল্লেখ করে এ নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি। জয়শঙ্কর বলেন, সব সময় সবকিছু অনুকূল থাকে না। আমরা সব সময় কোনো দেশের সরকারের সঙ্গে সম্পর্ক রক্ষা করে চলি। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer