Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১২ ১৪৩১, শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪

চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

প্রকাশিত: ১৩:০৩, ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

ফাইল ছবি

প্রায় ১৪ মাস পর চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে প্রতিবেশী দেশ ভারত। এখন থেকে দেশটির রপ্তানিকারকরা বাসমতি চাল ব্যতীত অন্য সব ধরনের চাল রপ্তানি করতে পারবেন।শুক্রবার দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চাল রপ্তানির পাশাপাশি রপ্তানি শুল্কের হার কমানো হয়েছে। বর্তমানে তা ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। আগে যেখানে রপ্তানি শুল্কের হার ছিল ২০ শতাংশ।

ভারতীয় সরকারের এই পদক্ষেপে উচ্ছ্বসিত ভারতের চাল রপ্তানিকারকরা। নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তাঁরা। এ সিদ্ধান্ত রপ্তানি খাতের জন্য "গেম-চেঞ্জার" বলে অভিহিত করেছেন তাঁরা।

ভারতে চালের উৎপাদন হয় মূলত দেশটির পূর্ব, উত্তরপূর্ব ও দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতে। গত বছর এসব রাজ্যে প্রাকৃতিক দুর্যোগের কারণে চাল উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই পরিস্থিতিতে অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে এবং দাম নিয়ন্ত্রণে ২০২৩ সালের ২০ জুলাই বিশ্ববাজারে চাল রপ্তানিতে নিষেধজ্ঞা দেয় ভারতের কেন্দ্রীয় সরকার।

ভারত চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়ার পর থেকে আন্তর্জাতিক বাজারে বাড়তে শুরু করেছিল চালের দাম। রয়টার্সের তথ্য অনুযায়ী, শতকরা হিসেবে সব ধরনের চালের দাম বেড়েছিল ১১ দশমিক ৭ শতাংশ, যা গত ১১ বছরে সর্বোচ্চ মূল্যবৃদ্ধির রেকর্ড।

তবে বর্তমানে অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল থাকায় প্রায় ১৪ মাস পর এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer