Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ২৪ ১৪৩১, শুক্রবার ১১ অক্টোবর ২০২৪

বিদেশে অবস্থানরত যাদের পাসপোর্ট বাতিল হয়েছে, সেগুলো ইস্যু হবে না

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৯, ৮ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

বিদেশে অবস্থানরত যাদের পাসপোর্ট বাতিল হয়েছে, সেগুলো ইস্যু হবে না

ফাইল ছবি

বিদেশে অবস্থানরত যাদের পাসপোর্ট বাতিল হয়েছে-সেগুলো আর ইস্যু হবে না জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের আগে ও পরে অনেক রাজনীতিবিদ, আমলাসহ বিভিন্ন বাংলাদেশি বিদেশে, বিশেষ করে ভারতে পালিয়ে গেছেন। তাদের মধ্যে অনেকের পাসপোর্ট বাতিল করা হয়েছে, তাদের ফেরানো হবে কিভাবে। এ বিষয়ে প্রশ্ন করা হলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, এরমধ্যে যাদের পাসপোর্ট বাতিল করা হয়েছে, তাদের আর নতুন করে পাসপোর্ট দেবে না সরকার। তবে ট্রাভেল পাস দেয়া যাবে। সেটা শুধু বাংলাদেশে ফেরার ক্ষেত্রে। অন্য দেশে যাওয়ার জন্য নয়।

ভারতে বাংলাদেশি রাজনীতিবিদসহ অন্যান্যরা ট্রাভেল পাস ব্যবহার করে অন্য দেশে যাওয়ার চেষ্টা করছেন এবং এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কী করবে জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, ‘বাংলাদেশের মিশন ট্রাভেল পাস ইস্যু করতে পারে শুধু দেশে ফিরে আসার জন্য। অন্য দেশে যাওয়ার জন্য ট্রাভেল পাস ইস্যু করতে পারে না। সেটির জন্য পাসপোর্ট লাগে, পাসপোর্ট স্বাভাবিকভাবেই আর ইস্যু করা হবে না। তারা যদি দেশে ফিরতে চান, তবে তাত্ত্বিকভাবে তাদের ট্রাভেল পাস ইস্যু করা যেতে পারে এবং তারা দেশে ফিরে আসতে পারেন।

৫ আগস্টের পর বিদেশে কতজন পালিয়ে গেছেন এ বিষয়ে তালিকা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, 
আমার কাছে সুনির্দিষ্ট তালিকা নেই।

অন্যান্য রাষ্ট্রের কাছে এ বিষয়ে জানতে চাইবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ’সেটি যদি প্রয়োজন মনে করা হয়, তবে সেটি চাওয়া যেতে পারে।’তাদের ফিরিয়ে আনার ব্যাপারে উপদেষ্টা বলেন, বিদেশে অবস্থানরত যেসব ব্যক্তির বিরুদ্ধে মামলা হচ্ছে, তাদের আদালত থেকে যদি হাজির করতে বলা হয়, তবে অবশ্যই আমরা তাদের ফিরিয়ে আনার চেষ্টা করবো।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে ভারতে চলে যান শেখ হাসিনা। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে যে, শেখ হাসিনা ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে চলে গেছেন।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘ভারত ও ইউএই- এই দুই দেশেই সরকারিভাবে শেখ হাসিনার অবস্থানের বিষয়ে জানতে চাওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer