Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ২৪ ১৪৩১, শুক্রবার ১১ অক্টোবর ২০২৪

ভারতে বাংলা ও মারাঠিসহ আরও ৫টি ভাষা পেল ‘ক্লাসিক্যাল’ মর্যাদা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:১১, ৪ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

ভারতে বাংলা ও মারাঠিসহ আরও ৫টি ভাষা পেল ‘ক্লাসিক্যাল’ মর্যাদা

ফাইল ছবি

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা আরও পাঁচটি ভাষাকে ক্লাসিক্যাল (শাস্ত্রীয়) ভাষা হিসাবে স্বীকৃতি দিয়েছে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, সাংস্কৃতিকভাবে দেশের গুরুত্বপূর্ণ ভাষার তালিকা বাড়িয়ে আরও পাঁচটি ভাষাকে বিশেষ মর্যাদা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।মারাঠি, পালি, প্রাকৃত, অসমীয়া এবং বাংলাকে মর্যাদাপূর্ণ এই বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছে।
 
বৈষ্ণব বলেন, ‘প্রধানমন্ত্রী মোদি সবসময় ভারতীয় ভাষার ওপর দৃষ্টি রেখেছেন। তারই অংশ হিসেবে আজ পাঁচটি ভাষাকে শাস্ত্রীয় ভাষা হিসাবে অনুমোদন দেয়া হয়েছে।’এর আগে তামিল, সংস্কৃত, তেলেগু, কন্নড়, মালায়লাম এবং ওড়িয়া ভাষা শাস্ত্রীয় ভাষা হিসাবে স্বীকৃত পায়।

নতুন এই সিদ্ধান্তের মধ্য দিয়ে ভাষার প্রতি মানুষের আগ্রহ আরও বাড়বে এবং প্রাচীন ভাষাগুলোর গবেষণা ও সংরক্ষণের জন্য নতুন পথ খুলে যাবে।

এদিকে ধ্রুপদী ভাষা হিসাবে অসমিয়া অন্তর্ভুক্ত হওয়ায় আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এক্স বার্তায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তিনি বলেন, ‘আসামের জনগণের পক্ষ থেকে, আমি অসমিয়াকে শাস্ত্রীয় ভাষার মর্যাদা দেয়ার ঐতিহাসিক সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এবং সমগ্র কেন্দ্রীয় মন্ত্রিসভাকে কৃতজ্ঞতা জানাই।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer