Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ২৪ ১৪৩১, শুক্রবার ১১ অক্টোবর ২০২৪

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান কাং

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৮, ১০ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান কাং

ফাইল ছবি

সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ বছর পুরস্কার পেয়েছেন দক্ষিণ কোরিয়ার নারী লেখক হান কাং। বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে বিজয়ীর নাম ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমি।

সংস্থাটি এক ঘোষণায় জানিয়েছে, হান ক্যাংকে তার ‘গভীর কাব্যিক গদ্যের’ জন্য নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। তিনি তার সাহিত্যকর্মের মাধ্যমে ঐতিহাসিক মানসিক আঘাত তথা অতীতের সাধারণ মানুষের ওপর হওয়া অত্যাচার-নির্যাতন এবং মানব জীবেনর ভঙ্গুরতার দিকটি ফুটিয়ে তুলেছেন।’

হান কাং ১৯৭০ সালে দক্ষিণ কোরিয়ার গুয়াংজোতে জন্মগ্রহণ করেন। ৯ বছর বয়সে তিনি তার পরিবারের সঙ্গে রাজধানী সিউলে চলে আসেন। তার পরিবারও সাহিত্যের সঙ্গে জড়িত ছিল। তার বাবা ছিলেন একজন প্রখ্যাত ঔপন্যাসিক। এছাড়া গান ও সংস্কৃতির প্রতিও নিজেকে মেলে ধরেছিলেন হান ক্যাং। যা তার সাহিত্যকর্মে ফুটে উঠেছে।

আগেও আন্তর্জাতিকভাবে আলোচিত হয়েছেন হান কাং। বিশেষ করে উপন্যাস 'দ্য ভেজিটারিয়ান' এর জন্য। ২০১৬ সালে এটি ম্যান বুকার ইন্টারন্যাশনাল প্রাইজ জয় করে। তার সাহিত্যকর্মগুলোতে মানবিক দুর্দশা, যুদ্ধের ভয়াবহতা ও স্মৃতির গভীর জটিলতাগুলো অত্যন্ত সংবেদনশীলর সাথে উঠে এসেছে।

হান কাংয়ের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সাফল্য আসে উপন্যাস ‘দ্য ভেজিটারিয়ান’ এর মাধ্যমে। উপন্যাসটি তিন খণ্ডে রচিত। নোবেল কমিটি বলেছে, তার কাজের বৈশিষ্ট্য হলো ব্যথার দ্বৈত প্রকাশ, মানসিক ও শারীরিক যন্ত্রণার মধ্যে একটি সাদৃশ্য, যা প্রাচ্য চিন্তার সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হয়েছিল নরওয়ের লেখক ও নাট্যকার জন ফসেকে। ফসে তার উদ্ভাবনী নাটক ও গদ্যের জন্য সম্মানিত হন। 

সাহিত্যে নোবেল পুরস্কারে দীর্ঘদিন ধরে পুরুষদের প্রাধান্য ছিল। মাত্র ১৭ জন নারী এই সম্মান পেয়েছেন। সর্বশেষ নারী বিজয়ী ছিলেন ফ্রান্সের আনি আর্নো, যিনি ২০২২ সালে এই পুরস্কার অর্জন করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer