Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় হাসপাতালে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৮, ১৮ জুন ২০২৪

প্রিন্ট:

সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় হাসপাতালে

ফাইল ছবি

বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কথা সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পেসমেকার পাল্টানোর জন্য কলকাতার একটি বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচার হয়েছে তার। খবর আনন্দবাজার পত্রিকার।

পরিবারের সদস্যরা গণমাধ্যমকে জানিয়েছেন, তিন দিন আগে শীর্ষেন্দুকে হাসপাতালে ভর্তি করা হয়। তবে অসুস্থতার জন্য না, পেসমেকার পাল্টানোর জন্য। সেই অস্ত্রপাচার সফল হয়েছে। অস্ত্রপচারের পর কিছুটা শ্বাসকষ্ট শুরু হলেও এখন ভালো আছেন ৮৮ বছর বয়সী সাহিত্যিক।

জানা গেছে, শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের বুকে অনেকদিন ধরেই পেসমেকার বসানো রয়েছে। চিকিৎসার নিয়ম অনুসারে নির্দিষ্ট সময় পর পর পেসমেকার বদলাতে হয়। তার বুকে থাকা পেসমেকারটি পুরনো হয়ে গিয়েছিল। হার্টের সমস্যা এড়ানোর জন্য তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালের থেকে জানানো হয়েছে, তার অবস্থা এখন স্থিতিশীল। কয়েকদিন পরেই হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে।

শীর্ষেন্দু মুখোপাধ্যায় তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির অন্তর্গত ময়মনসিংহে (বর্তমানে বাংলাদেশের অংশ) জন্মগ্রহণ করেন। সেখানেই তার জীবনের প্রথম এগারো বছর কাটে। দেশ ভাগের সময় তার পরিবার কলকাতায় চলে যায়। তারপর থেকে সেখানেই আছেন তিনি।

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর শীর্ষেন্দু একজন বিদ্যালয়ের শিক্ষক হিসেবে তার কর্মজীবন শুরু করেছিলেন। এখন আছেন আনন্দবাজার পত্রিকা ও দেশ পত্রিকার সঙ্গে।

তার প্রথম গল্প জলতরঙ্গ শিরোনামে ১৯৫৯ খ্রিস্টাব্দে ‘দেশ’ পত্রিকায় প্রকাশিত হয়। সাত বছর পরে সেই একই পত্রিকার পূজাবার্ষিকীতে তার প্রথম উপন্যাস ‘ঘুণ পোকা’ প্রকাশিত হয়। ছোটদের জন্য লেখা তার প্রথম উপন্যাসের নাম ‘মনোজদের অদ্ভুত বাড়ি’। এছাড়া মানবজমিন, দূরবীন, গয়নার বাক্স তার বিখ্যাত উপন্যাস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer