Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ২০ ১৪৩১, রোববার ০৬ অক্টোবর ২০২৪

সড়ক থেকে সরে যাচ্ছেন আন্দোলনকারীরা: যান চলাচল শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৬, ৮ জুলাই ২০২৪

প্রিন্ট:

সড়ক থেকে সরে যাচ্ছেন আন্দোলনকারীরা: যান চলাচল শুরু

ছবি- সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা বাতিলের পরিপত্র পুনর্বহালের দাবিতে রাজধানীর মোড়ে মোড়ে অবরোধ কর্মসূচি পালন করা শিক্ষার্থীরা রাস্তা ছাড়তে শুরু করেছেন। এতে যান চলাচল শুরু হয়েছে।

সোমবার রাত ৮টার দিকে রাস্তা থেকে সরে যেতে শুরু করেন আন্দোলনকারীরা।এর আগে আন্দোলনের অংশ হিসেবে দেশব্যাপী ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালনের দ্বিতীয় দিনে রাজধানীর গুরুত্বপূর্ণ মোড়ে যান চলাচল বন্ধ করে অবস্থান নেন তারা। অ্যাম্বুলেন্স ছাড়া আর কোনও পরিবহন চলতে না দেয়ায় কার্যত স্থবির হয়ে পড়েছে ঢাকা।
 
পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সোমবার (৮ জুলাই) বিকেল চারটা থেকে রাজধানীর শাহবাগ, সায়েন্সল্যাব, নীলক্ষেত, বাংলামোটর, কারওয়ান বাজার, ফার্মগেট, আঁগারগাও, মৎস্য ভবন ও গুলিস্তানসহ বিভিন্ন মোড় অবরোধ করে রেখেছেন শিক্ষাথীরা। যেখানে যে গাড়ি ছিল, সেখানেই সেগুলো আটকে গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন অফিস শেষে ঘরে ফেরা মানুষ। অনেকে হেঁটে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন।
 
অফিস শেষে মহাখালী ফিরছিলেন সিফাত আশরাবী। বাংলামোটর মোড়ে তিনি সময় সংবাদকে বলেন, ঢাকার যানজটে এমনিতেই আমরা অতিষ্ঠ। এর মধ্যে সড়ক অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। গতকালও হেঁটে বাসায় গিয়েছি। আজও বাস থেকে নেমে হাঁটতে শুরু করেছি। সরকারের উচিত শিক্ষার্থীদের সঙ্গে বসা। সাধারণ মানুষের ভোগান্তির দায় কে নেবে?

সায়েন্সল্যাব মোড়ে কথা হয় আরেক পথচারী শামীমা শিমুর সঙ্গে। তিনি বলেন, সদরঘাট থেকে ফিরছিলাম, যাব কল্যাণপুরে। সায়েন্সল্যাব মোড়ে নেমে যেতে হলো। বাস আর চলবে না, কারণ শিক্ষার্থীদের আন্দোলন চলছে। সামনে হেঁটে রিকশা নেয়ার চেষ্টা করব। শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক, তাই একটু কষ্ট হলেও মেনে নিতে হচ্ছে।

শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে মাইকে ঘোষণা দেন, আমাদের যৌক্তিক দাবির জন্য আমরা সড়ক অবরোধ করেছি। জরুরি সেবা ছাড়া কোনো যানবাহন আমরা চলতে দেব না। আমরা কোনো অপ্রীতিকর ঘটনা ঘটাব না। কাউকে ঘটাতেও দেব না। সাধারণ মানুষ আমাদের সঙ্গে আছে।
 
আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, প্রিলি, রিটেন, ভাইভা দিয়ে সাধারণ মেধাবী শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে, তবে কোটার কারণে কেউ চাকরিও পেয়ে যাচ্ছে। এটা অবশ্যই বৈষম্য। আমরা কষ্ট করে পড়াশোনা করি। কোটার কারণে কেউ সুবিধা পাক, তা আমরা চাই না।

এদিন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ৬৫ সদস্যের সমন্বয় কমিটি গঠন করেছে শিক্ষার্থীরা। এ কমিটির সমন্বায়ক আসিফ মাহমুদ সময় সংবাদকে বলেন, শিক্ষার্থীরা রাত ৮টা পর্যন্ত সড়কগুলোতে অবস্থান করবে। এরপর নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

রোববার বিকেল ৩টার পর রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেন কোটাবিরোধীরা। পরে রাত ৮টার দিকে অবরোধ তুলে নেয়ার পাশাপাশি সোমবার ‘সকল গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিলের’ এক দফা দাবিতে একই কর্মসূচি পালনের ঘোষণা দেন তারা।
 
গত ৫ জুন সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। এরপর ৯ জুন হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওইদিন এ আবেদন শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার আদালত।

সেদিন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছিলেন, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল থাকবে নাকি বাতিল হবে, এ বিষয়ে আপিল বিভাগই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন

এর আগে বৃহস্পতিবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বেঞ্চ সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে, হাইকোর্টের দেয়া রায় আপাতত বহাল রাখার নির্দেশ দেন।
 
গত ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে সরাসরি নিয়োগ বিদ্যমান কোটা পদ্ধতি তুলে দিয়ে পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer