Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

ঢাকাসহ কোন জেলায় কখন কারফিউ শিথিল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ২৬ জুলাই ২০২৪

প্রিন্ট:

ঢাকাসহ কোন জেলায় কখন কারফিউ শিথিল

ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উত্তপ্ত হয়ে উঠে রাজধানীসহ সারাদেশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ জারি করে সরকার। যা এখনও দেশের বিভিন্ন জেলায় চলমান রয়েছে। যদিও প্রতিদিনই কয়েক ঘণ্টার জন্য কারফিউ শিথিল করা হচ্ছে।

শুক্রবার ঢাকা এবং আশপাশের আরও তিন জেলায় আজ চলমান কারফিউ বহাল থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। জেলাগুলো হলো- ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জ। তবে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ চার জেলায় কারফিউ শিথিল থাকবে বলেও জানান মন্ত্রী।

বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসভবনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষে রাত ১২টার দিকে কারফিউ শিথিলের ঘোষণা দেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা মহানগর ও ঢাকা জেলা, গাজীপুর মহানগর ও গাজীপুর জেলা, নরসিংদী ও নারায়ণগঞ্জে কারফিউ বলবৎ থাকবে। তবে এসব এলাকায় শুক্র ও শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। অন্যান্য জেলায় কারফিউর বিষয়ে সিদ্ধান্ত নেবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসকেরা।

এছাড়া আমীকাল শনিবারও ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলায় কারফিউ থাকবে। তবে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

এদিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) জানিয়েছে, রাজশাহীতে শুক্রবার চলমান কারফিউ বহাল থাকবে। তবে দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে।

চট্টগ্রামেও আজ ১২ ঘণ্টা শিথিল থাকবে কারফিউ। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) এর তথ্যমতে, সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

খুলনায় আজ ১৫ ঘণ্টা কারফিউ শিথিল থাকবে। জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের তথ্য মতে, সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কারফিউ মুক্ত থাকবে খুলনা।
 
লক্ষ্মীপুরে আজ ১৪ ঘণ্টা কারফিউ শিথিল করা হয়েছে। লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহান জানিয়েছেন, জেলায় সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

নোয়াখালীতে কারফিউ বলবৎ থাকলেও দিনভর তা শিথিল করা হয়েছে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট দেওয়ান মাহবুবুর রহমান জানান, সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

ভোলায় কারফিউ শিথিলের সময় আরও এক ঘণ্টা বাড়ানো হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত জেলায় কারফিউ শিথিল থাকবে।

একই অবস্থা নড়াইলে। জেলায় শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিশৃঙ্খলা সৃষ্টি হলে গত শুক্রবার (১৯ জুলাই) দিবাগত রাত ১২টা থেকে রোববার সকাল ১০টা পর্যন্ত সারা দেশে কারফিউ জারি করে সরকার। এরপর অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়। যদিও প্রতিদিন এর মাঝে কয়েক ঘণ্টা করে শিথিল করা হয়। পরিস্থিতি উন্নতির দিকে যাওয়ায় ধীরে ধীরে কারফিউ শিথিলের সময় বাড়ানো হচ্ছে।

এ ধারাবাহিকতায় ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদীতে বুধ ও বৃহস্পতিবার (২৪ ও ২৫ জুলাই) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৭ ঘণ্টা করে কারফিউ শিথিল রাখা হয়। এ সময় অন্যান্য জেলায়ও ভিন্ন ভিন্ন সময়ে কারফিউ শিথিল রাখে জেলা প্রশাসন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer