Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ২৭ ১৪৩১, রোববার ১৩ অক্টোবর ২০২৪

বিষাদের সুরে দেবী দুর্গাকে বিদায় দিলেন সনাতন ধর্মাবলম্বীরা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩১, ১৩ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

বিষাদের সুরে দেবী দুর্গাকে বিদায় দিলেন সনাতন ধর্মাবলম্বীরা

ফাইল ছবি

বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো। বিষাদের সুরে দেবী দুর্গাকে বিদায় জানিয়ে সনাতন ধর্মাবলম্বীদের কামনা, বিনাশ ঘটুক অশুভ শক্তির, সম্প্রীতির বন্ধনে আবদ্ধ থাকুক জগত।

মহাষষ্ঠীর সকালে মণ্ডপে মণ্ডপে ত্রিনয়নী দশভূজা দেবী বন্দনার সূচনা হয়েছিল আনন্দ আয়োজনে। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে হলো তার সমাপন। রোববার পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসবের শেষলগ্নে বুড়িগঙ্গায় ঢল নামে পূর্ণার্থীদের

তিথি অনুযায়ী, শনিবার  মহানবমী পূজার পরই অনুষ্ঠিত হয় বিহিত পূজা আর দর্পণ বিসর্জন। সেই অনুযায়ী শনিবার দুর্গতিনাশিনী দেবির প্রস্থান হলেও রোবরার আনন্দময়ীকে প্রতীকী বিদায় জানান ভক্তরা। দীর্ঘ শোভাযাত্রা শেষে রাজধানীর ওয়াইজঘাটে আগে থেকেই অপেক্ষমান নৌকায় তোলা হয় প্রতিমা। এরপর মাঝ বুড়িগঙ্গায় চলে বিসর্জনের আনুষ্ঠানিকতা।

স্বামীগৃহ কৈলাশ থেকে কন্যারূপে মর্ত্যলোকে এসে যে দেবী জগৎকে ভাসিয়েছেন উৎসব-আনন্দে, তাকে বিদায় জানাতে গিয়ে ভক্তদের মনে বিষাদ। মায়ের প্রস্থানে মঙ্গল ও শান্তি কামনা আর অশুভ শক্তি বিনাশের প্রার্থনা ভক্তদের।

নিরাপদে প্রতিমা বিসর্জনে এবার সেনাবাহিনীর উপস্থিতি ছিল চোখের পড়ার মতো। মাঝনদীতে টহলে ছিল নৌবাহিনীর ডুবুরি ও কোস্টগার্ডের উদ্ধারকারী দল। এবার পুলিশ, র‍্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীও ছিল তৎপর।দোলায় আগমনের পর এবার দেবী দুর্গা মর্ত্যলোক প্রস্থান করলেন ঘোড়ায় চড়ে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer