Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১ ১৪৩১, বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪

ভারত ও পাকিস্তানসহ তিন দেশে শক্তিশালী ভূমিকম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৯, ১১ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

ভারত ও পাকিস্তানসহ তিন দেশে শক্তিশালী ভূমিকম্প

ফাইল ছবি

ভারত, পাকিস্তান ও আফগানিস্তানে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো হাতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম উইওন।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার সকালে আফগানিস্তান ও পাকিস্তানের পেশোয়ার, ইসলামাবাদ এবং লাহোরে ভূমিকম্প অনভূত হয়েছে। এছাড়া, ভারতের রাজধানী দিল্লি, উত্তর প্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব এবং জম্মু ও কাশ্মীরের কাছাকাছি অঞ্চলেও এ  কম্পন অনুভূত হয়।

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেসের (জিএফজেড) তথ্য অনুসারে, ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪। তবে, ইউএসজিএস জাতীয় ভূমিকম্প তথ্য কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পটি ৫ দশমিক ৮ মাত্রার ছিল এবং এর কেন্দ্রস্থল পাকিস্তানের করোর থেকে ৩১ কিলোমিটার পশ্চিমে।

জিএফজেডের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটি ১০ কিলোমিটার গভীরে ছিল।

রিপোর্ট অনুযায়ী, শক্তিশালী এ ভূমিকম্পে পাকিস্তানের পাঞ্জাব এবং খাইবার পাখতুনখোয়ার অনেক শহর কেঁপে ওঠে। এছাড়া লাহোর, ফয়সালাবাদ, ঝাং, শিয়ালকোট, চিনিওট, টোবা টেক সিং, গুজরাট, গুজরানওয়ালা, লালমুসা, সাংলা হিল, পেশোয়ার, মারদান, সোয়াত এবং অ্যাবোটাবাদেও শক্তিশালী কম্পন অনুভূত হয়।
 

এছাড়া এক প্রতিবেদনে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, বুধবার (১১ সেপ্টেম্বর) পাঞ্জাব, খাইবার পাখতুনখোয়া এবং কেন্দ্রীয় রাজধানীর বেশ কয়েকটি অংশে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer