Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ৭ ১৪৩১, সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪

ভালুকায় বন বিভাগের লক্ষাধিক গাছের চারা উপড়ে ফেলল দুষ্কৃতিকারীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৭, ২১ সেপ্টেম্বর ২০২৪

প্রিন্ট:

ভালুকায় বন বিভাগের লক্ষাধিক গাছের চারা উপড়ে ফেলল দুষ্কৃতিকারীরা

ফাইল ছবি

জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় বনভূমির খালি জায়গাতে গাছ রোপণের কর্মসূচির আওতায় ভালুকা উপজেলার দুই ইউনিয়নে ২০০ একর  জমিতে ১ লাখ ৭৭ হাজার ২০০ বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করা হয়। কিন্তু সম্প্রতি দুষ্কৃতিকারীরা রোপণকৃত এসব চারা গাছের মধ্যে ১ লাখ ৩৪ হাজার ২০০টি খুটিসহ উপড়ে ফেলে দিয়েছে।

সম্প্রতি ঘটে যাওয়া এ ঘটনায়েউদ্বেগে রয়েছেন বনকর্মীরাও। তারা জানান, দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মিছিল সহকারে ওই সংঘবদ্ধচক্র গাছের চারা তুলে বন বিভাগের কর্মীদের নানা রকম হুমকি প্রদান করে। এ ঘটনায় ভালুকা থানায় মামলা দিলেও মামলা নেয়নি। পরবর্তীতে আদালতে মামলা করা হলেও এখনো কেউ গ্রেপ্তার হয়নি। 

বন বিভাগ ভালুকার রেঞ্জ কর্মকর্তা মোঃ হারুনুর রশিদ খান জানান, ২০২৩-২৪ অর্থবছরে জবরদখলকৃত উচ্ছেদ করা জমিতে স্বল্পমেয়াদি (ব্লক) বাগান সৃজনের লক্ষ্যে প্রধান বন সংরক্ষক দপ্তরের বরাদ্দ হতে বন বিভাগের আওতাধীন ভালুকা উপজেলার  কাদিগর, মল্লিকবাড়ি, হবিরবাড়ি বিটে উচ্ছেদকৃত ও উদ্ধারকৃত  ২০০ বনভূমিতে এক লাখ ৭৭ হাজার ২০০ টি বিভিন্ন প্রজাতির চারা রোপণ করা হয়। এর মধ্যে এক লাখ ৩৪ হাজার ২০০ চারা গাছ খুটিসহ তুলে ফেলে দিয়েছে দুষ্কৃতিকারীরা। 

তিনি জানান, সংঘবদ্ধ চক্রটি বাগান সৃজনে বাঁধা, বাগানে রোপিত চারা উঠিয়ে ফেলা, প্রাণনাশের হুমকি এবং সরকারী কর্মকর্তা/কর্মচারীদের দায়িত্ব পালনে বাঁধা অবরুদ্ধ করে রাখে।  এসব ঘটনায় ভালুকা মডেল থানায় এজাহার দায়ের করতে গেলে থানায় মামলা নেয়নি। পরে ময়মনসিংহের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৮ নং আমলী আদালতে মামলার নং ৯৩২/২০২৪ দাখিল করা হলে আদালত আমরা মামলাটির তদন্ত করে রিপোর্ট পেশ করার জন্য থানা কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

ওই কর্মকর্তা আরও জানান, মামলায় ২৪ জনের নাম উল্লেখসহ আরো অজ্ঞাত ৩০০ জনকে আসামি করা হয়। এছাড়াও অপর একটি মামলা ভালুকা থানা মামলার নাম্বার ১৫ তারিক ২৬/৮/ ২০২৪ দায়ের করা হয়। দুটি মামলারী বাদী ফরেস্ট বিট অফিসার মোঃ আনোয়ার হোসেন খান। দুষ্কৃতিকারীরা বিভিন্ন সময়ে গত ২১ জুন থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত রো্পিত গাছের যারা ও খুঁটি গুলি তুলে ফেলে। 

ময়মনসিংহ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আ. ন. ম. আব্দুল ওয়াদুদ বলেন, এ বিষয়টি ময়মনসিংহ অঞ্চলে সেনা ক্যাম্পের কমান্ডারকে মোবাইলে অবহিত করা হয়। তাছাড়াও ভালুকায় বাগান সৃজনের সমস্যার বিষয়টি জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনার, রেঞ্জ ডিআইজি, পুলিশ সুপার, ময়মনসিংহ এবং ডিজিএফআই এর কর্নেল জি.এস মহোদয়কে অবহিত করে সহযোগিতা কামনা করা হয়। এবিষয়ে ভালুকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান ও স্থানীয় নেতৃবৃন্দকে নিয়ে নানা আলোচনা করা হলেও কোন অগ্রগতি হয়নি। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer