Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ৬ ১৪৩১, বুধবার ২৩ অক্টোবর ২০২৪

নদীর অবৈধ দখল-দূষণ রোধ সংক্রান্ত তৎপরতায়  ময়মনসিংহ বিভাগ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৯, ২২ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

নদীর অবৈধ দখল-দূষণ রোধ সংক্রান্ত তৎপরতায়  ময়মনসিংহ বিভাগ এগিয়ে

ফাইল ছবি

নদীমাতৃক বাংলাদেশের অসংখ্য নদ-নদী দখল দূষণে ভরাট হয়ে হারিয়ে যাচ্ছে। ওইসব হারিয়ে যাওয়া নদীগুলো জেলা প্রশাসকদের নেতৃত্বে সমন্বিত উদ্যোগে  চিহ্নিতকরণের পাশাপাশি প্রতি জেলায় একটি করে নদী দখল দূষণ রোধকল্পে বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে। এরই আলোকে নদী চিহ্নিতকরণ অবৈধ দখল ও দূষণমুক্ত করনের লক্ষ্যে সরকারের নির্দেশনা বাস্তবায়নে সারাদেশে চলমান প্রক্রিয়ায় ময়মনসিংহ বিভাগ এগিয়ে রয়েছে। বিভাগীয় নদী রক্ষা কমিটির দ্বিতীয় সভায় এ বিষয়টি আলোচনায় বিশেষ গুরুত্ব পায়। 

সোমবার দুপুরে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে বিভাগীয় নদীরক্ষা কমিটির দ্বিতীয় বৈঠকে এসব তথ্য জানানো হয়। 

ময়মনসিংহ বিভাগীয় নদী রক্ষা কমিটির সভাপতি বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির দ্বিতীয় সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিনা আক্তার, ময়মনসিংহ জেলা প্রশাসক মুফিদুল আলম,  নেত্রকোনার জেলা প্রশাসক বনানী বিশ্বাস, শেরপুরের জেলা প্রশাসক তরফদার মাহমুদুর রহমান, জামালপুরের জেলা প্রশাসক হাছিনা বেগম, ডিআইজি অফিসের পুলিশ সুপার মোঃ ফয়েজ আহমেদ, পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ নাজমুল হুদা, বিভাগীয় বন কর্মকর্তা আ.ন.ম. আব্দুল ওয়াদুদ, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ শহীদুজ্জামান সরকার, মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নজরুল ইসলাম, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আরিফুর রহমান, এলজিইডি'র নির্বাহী প্রকৌশলী আমিনুর রহমান, বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সিনিয়র সরকারি সচিব আসমা বিনতে রফিক, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম প্রমুখ। 

 ময়মনসিংহ বিভাগের নদ-নদীর তালিকা চূড়ান্তকরণ এবং ব্রহ্মপুত্র নদ দখল ও দূষণমুক্তকরণের লক্ষ্যে করণীয় শীর্ষক দিনব্যাপী কর্মশালা আগামী ২৪ অক্টোবর ২০২৪  বৃহস্পতিবার বেলা ১১.০০ টায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া। এতে বিভিন্ন স্টেকহোল্ডার ও গণমাধ্য কর্মীরা উপস্থিত থাকবেন। সভায় দুর্গাপুরে সোমেশ্বরী নদীর তলদেশ থেকে ভরাট হওয়া  লাল বালু বৈজ্ঞানিক উপায়ে

উত্তোলনের ব্যাপারে আলোচনায় গুরুত্ব পায়। এছাড়াও বিভাগের চারটি জেলায় প্রবাহমান ভারতের পাহাড়ি এলাকা থেকে ঢলের পানির সাথে বহন করে নিয়ে আসা পলি জমে  প্রতিবছর নদীগুলো ভরাট হয়ে যাচ্ছে। সেইসব ভরাট নদীগুলো  খনন ও নদী রক্ষায় বাঁধ দেয়ার ব্যাপারে কর্মপরিকল্পনা গ্রহণের জন্যেও সিদ্ধান্ত গৃহীত হয়। 

বিভাগীয় কমিশনার আরো জানান, ময়মনসিংহ বিভাগের চারটি জেলায় পাঁচটি নদী দূষণ ও দখলমুক্ত করনে কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও পরিবেশ দপ্তরের পরিচালক কে নির্দেশনা দেন।
 
এছাড়াও সি এস নকশার ভিত্তিতে নদ/নদীর তালিকা প্রণয়ণ ও অবৈধ দখল মুক্তকরণে নদীর সীমানা চিহ্নিত ও উচ্ছেদ করার উপর জোর দেন বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer