Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ৯ ১৪৩১, শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪

ছত্তীসগঢ়-মধ্যপ্রদেশের দিকে এগোচ্ছে ‘দানা’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৫, ২৫ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

ছত্তীসগঢ়-মধ্যপ্রদেশের দিকে এগোচ্ছে ‘দানা’

ছবি- সংগৃহীত

ভারতের ওড়িশায় আঘাতের পর দেশটির অন্য দুই রাজ্য ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘দানা’। তবে ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশে প্রবেশের সময় এটি সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গত বৃস্পতিবার রাত সাড়ে ১১টা থেকে ধামারায় দানার স্থলভাগের আঁচড়ে পড়া বা ল্যান্ডফলের প্রক্রিয়া শুরু হয়। সময় এগিয়ে যাওয়ার সাথে সাথে ধামারায় দানার শক্তি বাড়তে থাকে। শুক্রবার সকালে ল্যান্ডফল প্রক্রিয়া শেষ হয়। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ঝড় হচ্ছে। সঙ্গে হচ্ছে প্রবল বৃষ্টি।

মৌসম ভবনের অনুমান, শুক্রবার দুপুরের মধ্যে তীব্র ঘূর্ণিঝড় দানা পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে উত্তর ওড়িশা অতিক্রম করবে। তখন এটি দুর্বল হয়ে সিভিয়ার সাইক্লোন থেকে শুধুমাত্র সাইক্লোন বা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। সেই ঘূর্ণিঝড় তখন ছত্তীসগঢ় ও মধ্য প্রদেশের অভিমুখে এগোবে।

দানার তাণ্ডবে ওড়িশার ভদ্রকে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। নিচু এলাকা পানিতে ভেসে গেছে। প্রবল ঝড়ের সঙ্গে বৃষ্টিও হচ্ছে। আর পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় প্রবল ঝড় ও বৃষ্টি হচ্ছে। তবে পরিস্থিতি খুব বেশি গুরুতর নয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer