Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ১১ ১৪৩১, সোমবার ২৮ অক্টোবর ২০২৪

ময়মনসিংহ বিভাগের ৪টি খাল পরিছন্নতায় ব্যতিক্রমী কর্মসূচি

মোঃ নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০০, ২৬ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

ময়মনসিংহ বিভাগের ৪টি খাল পরিছন্নতায় ব্যতিক্রমী কর্মসূচি

ফাইল ছবি

আগামী প্রজন্মকে সুস্থ ও পরিচ্ছন্ন পরিবেশ উপহার দেওয়াসহ সর্বস্তরের জনতার মাঝে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এবারই প্রথম জাতীয় যুব দিবস আগামী পহেলা নভেম্বর দেশের প্রতি জেলায় একটি করে অপরিচ্ছন্ন খাল/ জলাশয় পরিছন্নতার জন্য এক ব্যতিক্রমী কর্মসূচি পালন করা হবে। তা বাস্তবায়নে ময়মনসিংহ বিভাগীয় ও জেলা প্রশাসনের উদ্যোগে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া। 

বিভাগীয় কমিশনার আরো জানান, ময়মনসিংহ নগরীর প্রধান খাল প্রায় সাড়ে ৮ কিলোমিটার দীর্ঘ আকুয়া খালটি পরিচ্ছতার জন্যে যুব দিবসের অন্যতম কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই খালের আকুয়া কবরস্থান থেকে দীঘারকান্দা পর্যন্ত পরিষ্কার পরিচ্ছন্ন করা হবে। অনুরূপভাবে বিভাগের নেত্রকোনা জেলার রাজেন্দ্রপুর, চল্লিশা ও নেত্রকোনা সদরের  নাগুয়ার খালটির তিন কিলোমিটার এলাকা। জামালপুর জেলার শেখের ভিটা রেল ক্রসিং থেকে শুরু করে বেলটিয়া পুলিশ লাইন পর্যন্ত  গবাখালি খালের ২ কিলোমিটার এলাকা। শেরপুর শহরের আদর্শ নবীনগরে আড়াই একর জমিরএকটি পরিত্যক্ত জলাশয় পরিষ্কার পরিচ্ছন্নতা করা হবে।  

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোঃ রেজাউল মাকছুদ জাহিদী জানান,স্বাধীনতার পর এবারই প্রথম যুব দিবসে ব্যতিক্রমী কর্মসূচি নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। আগামী প্রজন্মকে একটি সুস্থ ও পরিচ্ছন্ন জাতি উপহার দেওয়ার লক্ষ্যে দেশের প্রতিটি জেলার একটি করে অপরিচ্ছন্ন খাল পরিষ্কার পরিচ্ছন্নতা করার এক ব্যতিক্রমী উদ্যোগ নেয়া হয়েছে। দেশের যুব ছাত্র জনতা সহ সর্বস্তরের জনতাকে এই কর্মসূচিতে অংশ নিয়ে সফল বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন যুব ও ক্রীড়া সচিব। 

যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক ড. গাজী মোঃ সাইফুজ্জামান জানান ১লা নভেম্বর জাতীয় যুব দিবস উদযাপনে ১-১৫ নভেম্বর ২০২৪ তারিখে দেশের ৬৪ জেলায় ৬৪টি খাল/ জলাশয় পরিচ্ছন্ন করা হবে। 

যুব উন্নয়ন অধিদপ্তর ময়মনসিংহের উপ-পরিচালক মোঃ হারুন অর রশীদ জানান, জাতীয় যুব দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচির  অংশ হিসেবে খাল/ জলাশয় পরিষ্কার পরিছন্নতা অভিযানে অংশগ্রহণ করবেন যুব  সংগঠন, প্রশিক্ষিত যুব, আত্মকর্মী, যুব উদ্যোক্তা, ছাত্র-জনতা, সাধারণ নাগরিক,  জেলা প্রশাসন, বিভাগীয় প্রশাসন, বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠন, পরিবেশ অধিদপ্তর, সমবায় অধিদপ্তরসহ অন্যান্যরা অংশগ্রহণ করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer