Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১৯ ১৪৩১, শনিবার ০৫ অক্টোবর ২০২৪

বি চৌধুরীর প্রতি বিএনপির শ্রদ্ধা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৮, ৫ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

বি চৌধুরীর প্রতি বিএনপির শ্রদ্ধা

ফাইল ছবি

সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার সকালে রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের আয়োজিত এক শিক্ষক সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই শোক প্রকাশ করেন।

তিনি বলেন, আমাদের দলের প্রতিষ্ঠাতা মহাসচিব বদরুদ্দোজা চৌধুরী সাহেব আজকে তিনি ইন্তেকাল করেছেন। যদিও তিনি আমাদের সঙ্গে ছিলেন না শেষের দিকে; কিন্তু দলের প্রতিষ্ঠাতা মহাসচিব তিনি ছিলেন। এই কারণে তার এই মৃত্যুতে আমি গভীর সমবেদনা জানাচ্ছি, দুঃখ প্রকাশ করছি এবং তার আত্মার মাগফেরাত কামনা করছি।

রমনা অনুষ্ঠানের বক্তব্য দিয়েই বিএনপি মহাসচিব বারিধারায় অধ্যাপক বি চৌধুরীর নামাজে জানাজায় অংশ নেন এবং তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

শুক্রবার গভীর রাতে উত্তরা উইমেন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৪ বছর।

প্রয়াত রাষ্ট্রপতি মেজর জেনারেল জিয়াউর রহমান খ্যাতিমান এই চিকিৎসককে রাজনীতিতে যুক্ত করেন। ২০০১ সালের ১৪ নভেম্বর অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি নির্বাচিত হন।

বিএনপির  সাথে রাজনৈতিক মতপার্থক্যের কারণে ২০০২ সালের ২১ জুন রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেন তিনি।

পরে বি চৌধুরী বিএনপি ছেড়ে ২০০৪ সালের ৮ মে ‘বিকল্পধারা বাংলাদেশ’ নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন। মৃত্যুর শেষ পর্যন্ত তিনি দলটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, ১৯৭৮ সালে নিজের প্রতিষ্ঠিত জাতীয়তাবাদী দল-বিএনপির প্রথম মহাসচিব ছিলেন তিনি। বিএনপির প্রতীক ধানের শীষ নিয়ে মুন্সীগঞ্জের শ্রীনগর থেকে ১৯৭৯, ১৯৯১, ১৯৯৬, ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন এ রাজনীতিবিদ।

প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সরকারে তিনি উপ প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রী এবং খালেদা জিয়ার সরকারে শিক্ষা ও পররাষ্ট্র মন্ত্রী ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer