Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

মালয়েশিয়ায় অবৈধভাবে পাখি বিক্রি : বাংলাদেশি যুবক আটক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৩, ৩১ আগস্ট ২০২৪

প্রিন্ট:

মালয়েশিয়ায় অবৈধভাবে পাখি বিক্রি : বাংলাদেশি যুবক আটক

ছবি- সংগৃহীত

মালয়েশিয়ায় অবৈধভাবে পাখি বিক্রির অভিযোগে এক বাংলাদেশি যুবকের দোকানে অভিযান চালিয়েছে দেশটির বনবিভাগ। দোকানে বিক্রি নিষিদ্ধ এমন কিছু পাখি পাওয়ায় ওই যুবককে আটক করা হয়েছে। পাখিগুলো জব্দ করা হয়েছে যার মূল্য প্রায় ১ লাখ রিঙ্গিত।

জহুর রাজ্যের পাসির গুদাং এলাকার একটি চত্বরে পাখির দোকান ছিল ওই যুবকের। বুধবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে ওই দোকানে অভিযান চালান দেশটির বন্যপ্রাণী সংরক্ষণ ও জাতীয় উদ্যান বিভাগের কর্মকর্তারা। 

মালয়েশিয়ার বন্যপ্রাণী সংরক্ষণ ও জাতীয় উদ্যান বিভাগ পেরিহিলিতনের মহাপরিচালক দাতুক আবদুল কাদির আবু হাশিম জানান, বন্যপ্রাণী পাচার মোকাবিলায় এই অভিযান চালানো হয়। যার নেতৃত্বে ছিল পেরিহিলিতান ওয়াইল্ডলাইফ ক্রাইম ইউনিট (ডব্লিউসিইউ)।

অভিযানকালে একটি গোলাপ-রিংওয়ালা প্যারাকিট, দুটি ফিশার লাভবার্ড, তিনটি সাদা চোখের পাখি, একটি রক ম্যাগপাই, দুটি রামধনু লরিকিট ও একটি সাদা মুকুটযুক্ত শামা পাখি পাওয়া যায়। একই সঙ্গে অ্যাকুয়ারিয়ামে চারটি সান কনিউর পাখিও জব্দ করা হয়।
 
বাংলাদেশি যুবক দেশটিতে বন্যপ্রাণী রাখার লাইসেন্স বা পারমিট দেখাতে ব্যর্থ হন। তাকে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১০-এর অধীনে আটক করা হয়। অধিকতর তদন্তের জন্য তাকে সেরি আলম জেলা সদরে নিয়ে যাওয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer