Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১৭ ১৪৩১, মঙ্গলবার ০২ জুলাই ২০২৪

৫ জুলাই শুরু হচ্ছে এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড 

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫৭, ৮ জুন ২০২৪

প্রিন্ট:

৫ জুলাই শুরু হচ্ছে এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড 

ছবি- সংগৃহীত

৫ জুলাই (২০২৪) শুরু হতে যাচ্ছে এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড। শনিবার এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড - জাতীয় কমিটির সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন। বক্তব্যে জানানো হয়, ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী এতে অংশ নিতে পারবেন না।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ক্যাম্পাসে আয়োজিত আজকের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক এর প্রাক্তন গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক শামস রহমান। 

সংবাদ সম্মেলনে মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, ‘আমি ছাত্র থাকা অবস্থায় রাশিয়া মহাকাশে স্পুতনিক মহাকাশ যান পাঠায়। তখন ভাবতাম, রাশিয়া মহাকাশবিজ্ঞানে অনেক এগিয়ে গেছে, আমরা কেন পারছি না। তবে এখন জ্যোতির্বিজ্ঞানে আমরাও এগোচ্ছি ক্রমে ক্রমে। এই অ্যাস্ট্রো-অলিম্পিয়াড জাতীয়ভাবে জ্ঞান-বিজ্ঞানের চর্চায় ভূমিকা রাখবে।’

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শামস রহমান বলেন, ‘এখন সময় এসেছে সরকারের মহাকাশ ও জ্যোতির্বিজ্ঞানকে অগ্রাধিকার দিয়ে অর্থ বিনিয়োগ করার।’

সংবাদ সম্মেলনে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সহ-উপাচার্য আশিক মোসাদ্দিকও বক্তব্য দেন| 

জ্যোতির্বিজ্ঞান বিষয়কে বাংলাদেশে জনপ্রিয় করবার জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন গত ৩৬ বছর ধরে কাজ যাচ্ছে। সে কাজের ধারাবাহিকতায় ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল এবং কলেজ পর্যায়ের ছাত্র/ছাত্রীদের জন্য আয়োজিত এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এর বাছাই কার্যক্রম শুরু হচ্ছে ৫ জুলাই (২০২৪)।

প্রাথমিক বাছাই কার্যক্রম থেকে নির্বাচিত ৫০০ জন্য প্রতিযোগিকে নিয়ে আগামী ৩ আগস্ট (২০২৪) ঢাকায় আয়োজন করা হবে  ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ জাতীয় বাছাই কার্যক্রম। জাতীয় বাছাই কার্যক্রম থেকে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫জন সহ, মোট ৩০জনকে নিয়ে ৪দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে। সেই আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। 

অংশগ্রহণের নিয়মাবলি
১.    ২০০৬ - ২০১০ সাল এর মধ্যে জন্ম গ্রহণ কারী স্কুল-কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য এই আয়োজন। (১৪-১৮ বছর বয়সী)
২.    বিশ্ববিদ্যালয় পড়ুয়া  কোন ছাত্র-ছাত্রী এতে অংশ  গ্রহণ করতে পারবে না। 
৩.    ৩০ জুন (২০২৪) এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।
৪.    কোন প্রকার রেজিস্ট্রেশন ফি এর প্রয়োজন নেই।
৫.    অনলাইন রেজিস্ট্রেশনের - লিঙ্ক https://www.astronomybangla.com/olympiad2024/ 

এবারের অ্যাস্ট্রো-অলিম্পিয়াড আয়োজনে সহযোগিতা দিচ্ছে ‘এপেক্স গ্রুপ‘, গার্ডিয়ান লাইফ ইন্সুরেন্স ও পাইওনিয়ার ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড। উদ্যোক্তারা জানান, ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ এবং ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডের একাডেমিক বিষয়গুলো বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি যৌথভাবে পরিচালনা করবে।

‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ আয়োজনে আরও সহযোগিতা দিচ্ছেন সিটি ব্যাংক, দৈনিক প্রথম আলো, ব্র্যাক ব্যাংক, লিঙ্ক -৩, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, ঢাকাস্থ রাশিয়ান হাউস, শো এন্ড টেল এবং একাডেমিক পার্টনার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। মিডিয়া পার্টনার ৭১ টেলিভিশন ও বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer