Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ২৭ ১৪৩১, রোববার ১৩ অক্টোবর ২০২৪

অবসরের ঘোষণা রিয়াদের

প্রকাশিত: ১৯:৫৪, ৮ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

অবসরের ঘোষণা রিয়াদের

ফাইল ছবি

আন্তর্জাতিক টি-২০ থেকে অবসরের ঘোষণা দিয়েছেন অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ। দিল্লিতে ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-২০ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসে অবসরের ঘোষণা দেন ৩৯ বছর বয়সী এই অলরাউন্ডার। নতুনদের সুযোগ দিতে এখনই সরে যাওয়ার সেরা সময় বলে জানিয়েছেন তিনি। এর আগে টেস্ট ক্রিকেটকে অবসর বলেছেন তিনি।

তিনি বলেন, ‘এই সিরিজ শেষে আমি টি-২০ থেকে অবসর নেব। এই সফরে আসার আগেই আমি এটা ঠিক করে রেখেছিলাম। আমার পরিবারের সঙ্গে কথা বলেছি। কোচ, অধিনায়ক, নির্বাচক এবং বোর্ড সভাপতিকেও সিদ্ধান্ত জানিয়েছি। আমি মনে করি, এই সংস্করণ থেকে সরে যাওয়ার এটাই সঠিক সময়। সামনে ওয়ানডে যা আছে, সেদিকে মনোযোগ দিতে চাই। পরের টি-২০ বিশ্বকাপের কথা যদি ভাবি আমার জন্য এটা কঠিন।’ 

মাহমুদউল্লাহ রিয়াদ ২০২১ সালে জিম্বাবুয়ে সফরে গিয়ে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেন। এর আগে টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন তিনি। ওই সিরিজে কামব্যাক করে ক্যারিয়ার সেরা ১৫০ রানের ইনিংস খেলেই অবসরের ঘোষণা দেন। এছাড়া টি-২০ ও ওয়ানডে দল থেকেও বাদ দেওয়া হয়েছিল তাকে। কামব্যাক করে ভারতে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ এবং যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে টি-২০ বিশ্বকাপ খেলেছেন।

বাংলাদেশ আগামী ফেব্রুয়ারিতে পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে। ওয়ানডে ফরম্যাটে হওয়া ওই আসরে খেলতে চান রিয়াদ। এরপর বিদায় বলে দিতে পারেন ওয়ানডে থেকেও। তিনি জাতীয় দলের হয়ে ৫০ টেস্টে ২৯১৪ রান করেছেন। ৪৩টি উইকেট নিয়েছেন। এখন পর্যন্ত ১৩৯ টি-২০ ম্যাচ খেলে ২৩৯৫ রান ও ৪০ উইকেট নিয়েছেন।রিয়াদ জানিয়েছেন, তার টি-০২ ক্যারিয়ারের সবচেয়ে হতাশার মুহূর্ত ভারতে অনুষ্ঠিত ২০১৬ টি-২০ বিশ্বকাপে ভারতের বিপক্ষে হার এবং ক্যারিয়ারের সেরা মুহূর্ত নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে জয়। ওই জয়ে ফাইনালে উঠেছিল বাংলাদেশ। রিয়াদ ১৮ বলে ৪৩ রান করেছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer