Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ২৩ ১৪৩১, রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সাইবার হামলার শিকার হতে পারে আইফোন : অ্যাপলের সতর্কবার্তা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৩, ১২ জুলাই ২০২৪

প্রিন্ট:

সাইবার হামলার শিকার হতে পারে আইফোন : অ্যাপলের সতর্কবার্তা

ফাইল ছবি

প্রযুক্তি যতই উন্নত হোক না কেন সাইবার অপরাধীদের সঙ্গে পেরে উঠছে না। তারা ঠিকই তাদের কাজ চালিয়ে যাচ্ছে নিত্য নতুন কৌশলে। সাইবার হামলার থেকে বাঁচতে এবার আইফোন ব্যবহারকারীদের সতর্ক করল অ্যাপল। প্রতিষ্ঠানটি আশঙ্কা করছে, পেগাসাসের মতো ক্ষতিকর ‘মার্সেনারি’ স্পাইওয়্যারের (আড়ি পাততে সক্ষম অ্যাপ) মাধ্যমে আইফোনে সাইবার হামলা চালানো হতে পারে। 

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া এর প্রতিবেদন থেকে জানা যায়, বিশ্বের ৯১টি দেশে আইফোন ব্যবহারকারীদের সতর্ক করেছে অ্যাপল। প্রতিষ্ঠানটি বলছে, বিশ্বের ৯১টি দেশের আইফোন ব্যবহারকারীরা স্পাইওয়্যারের আক্রমণের শিকার হতে পারে। যদিও গত বছরের এপ্রিলেও আইফোন ব্যবহারকারীদের একই ধরণের সতর্কবার্তা পাঠিয়েছিল।

এতে আরও বলা হয়, অ্যাপল জানিয়েছে- যেসব সাইবার অপরাধী পেগাসাসের মতো স্পাইওয়্যার ব্যবহার করে তারাই মূলত মার্সেনারি স্পাইওয়্যার হামলা চালাচ্ছে। এ ধরনের সাইবার আক্রমণের ঘটনা সাধারণ নয়, বরং খুব কম দেখা যায়। এ হামলায় সুনির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে হামলা চালানো হয়।

‘মার্সেনারি’ স্পাইওয়্যারের মাধ্যমে সাইবার অপরাধীরা দূর থেকে যেকোনো আইফোন ব্যবহারকারীর অ্যাপল আইডিতে প্রবেশ করে আইফোনের নিয়ন্ত্রণ নিতে পারে। এর মাধ্যমে সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer