Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

কার্তিক ৩ ১৪৩১, শনিবার ১৯ অক্টোবর ২০২৪

শাহবাগে আউটসোর্সিং কর্মীদের সড়ক অবরোধ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪২, ১৯ অক্টোবর ২০২৪

প্রিন্ট:

শাহবাগে আউটসোর্সিং কর্মীদের সড়ক অবরোধ

ছবি- সংগৃহীত

সারা দেশের আউটসোর্সিং ও চুক্তিভিত্তিক চাকরি জাতীয়করণের দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেছেন আউটসোর্সিং কর্মচারীরা।

শনিবার  সকাল ১০টার পর থেকে আশপাশের এলাকা থেকে মিছিল নিয়ে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন। সকাল সাড়ে ১০টার দিকে কর্মসূচি পালন শুরু করেন তারা। এ সময় থেকে যান চলাচল বন্ধ হয়ে গেছে রাজধানীর ব্যস্ততম এই মোড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার দিকে কয়েকশ কর্মচারী শাহবাগে জড়ো হয়ে আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ করে দেন। এ সময় অনেক যাত্রীকে বাস থেকে নেমে হেঁটে গন্তব্যের উদ্দেশে যেতে দেখা যায়।

সরকারি বিভিন্ন প্রকল্পে দৈনিক মজুরি ভিত্তিক কাজের বিরোধিতা করে সড়ক অবরোধ করেছেন তারা। চাকরিতে স্থায়ী করে সরকারি সব সুযোগ সুবিধার দাবি দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিক্ষোভে আসা আউটসোর্সিং কর্মচারীরা। দীর্ঘ ৬ মাস যাবত বেতন না পাওয়ার অভিযোগ তোলেন আন্দোলনকারী। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ অন্দোলন চলবে বলে জানিয়েছেন বিক্ষোভকারীরা।

আউটসোর্সিং নীতিমালা বাতিল এবং আউটসোর্সিং, দৈনিক ভিত্তিক ও প্রকল্পে কর্মরতদের বহাল রেখে বয়স শিথিল করে চাকরি স্থায়ীকরণের দাবি তুলেছেন সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এ পদ্ধতিতে কর্মরতরা।

আন্দোলনকারীদের ছোট-বড় ব্যানারে বিভিন্ন স্লোগান দিতে দেখা গেছে। ‘ড. ইউনূসের বাংলায় বৈষম্যের ঠাঁয় নাই’, ‘ব্রিটিশদের দাসত্ব ভেঙে দাও’ সহ বিভিন্ন স্লোগান দেন।

আউটসোর্সিং নীতিমালা বাতিল এবং আউটসোর্সিং, দৈনিক ভিত্তিক ও প্রকল্পে কর্মরতদের বহাল রেখে বয়স শিথিল করে চাকরি স্থায়ীকরণের দাবি তুলেছেন আন্দোলনকারীরা। তারা বলছেন, চাকরি থেকে বহিষ্কার চলবে না, নিয়মিত বেতন দিতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer