Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ভাদ্র ৩১ ১৪৩১, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

কালের কণ্ঠের সম্পাদক হলেন হাসান হাফিজ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৬, ২৮ আগস্ট ২০২৪

প্রিন্ট:

কালের কণ্ঠের সম্পাদক হলেন হাসান হাফিজ

ফাইল ছবি

এবার দৈনিক কালের কণ্ঠের সম্পাদক হলেন জ্যেষ্ঠ সাংবাদিক ও কবি হাসান হাফিজ।মঙ্গলবার তিনি আনুষ্ঠানিকভাবে জাতীয় এ দৈনিকের সম্পাদকের দায়িত্বভার গ্রহণ করেন।

কালের কণ্ঠে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ১৯৫৫ সালের ১৫ অক্টোবর নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার এলাহিনগর গ্রামে জন্ম নেন হাসান হাফিজ। তিনি দীর্ঘ পাঁচ দশক ধরে সাংবাদিকতায় যুক্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তিনি তৎকালীন দৈনিক বাংলার বিশ্ববিদ্যালয় প্রতিবেদক হিসেবে সাংবাদিকতায় যুক্ত হন।

দীর্ঘ সাংবাদিকতা জীবনে তিনি দৈনিক জনকণ্ঠ, বৈশাখী টিভি, দৈনিক আমার দেশ, পাক্ষিক অনন্যা, হ্যাপিনেস টিভি ও কলকাতার সাপ্তাহিক দেশে কাজ করেছেন।

এর আগে হাসান হাফিজ সর্বশেষ দৈনিক খবরের কাগজের কপি এডিটর হিসেবে কাজ করেন। তবে কালের কণ্ঠে যোগদানের আগে তিনি দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার প্রদায়ক সম্পাদক ছিলেন।

সাংবাদিকতার বাইরে এদেশের একজন প্রথিতযশা কবি হিসেবে তার সুখ্যাতি রয়েছে। মৌলিক ও সম্পাদিত মিলিয়ে তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৯০। ইংরেজি, ফরাসি, হিন্দি, আরবি, উর্দু, ফারসি ও চাকমা ভাষায় তার কবিতা অনূদিত হয়েছে।

হাসান হাফিজের প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে ‘এখন যৌবন যার’, ‘অবাধ্য অর্জুন’, ‘অপমানে বেজে উঠি’, ‘জলরেখায় শব্দজোড়’, ‘হয়তো কিছু হবে’, ‘কবিতাসমগ্র ১-৩’, ‘ছড়াসমগ্র’, ‘রূপকথা সমগ্র ১-৪’, ‘বিদেশিনী বধূ’, ‘রবীন্দ্রনাথ: দেশে ভাষণ’, ‘টাকডুম টাকডুম বাজে’, ‘ছড়ার গাড়ি দূরের পাড়ি’, ‘জোড়া হাতি রিমান্ডে’, ‘সত্যি সেলুকাস’, ‘ফুল পাখি নদীও বিপদে’ ইত্যাদি উল্লেখযোগ্য।

উল্লেখ্য, হাসান হাফিজ জাতিসংঘ স্বীকৃত সংগঠন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি জাতীয় প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্বে রয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer